স্বচালিত গাড়ির বাধা সড়াতে চায় যুক্তরাষ্ট্র

স্বচালিত গাড়ির বাধা সরাতে উদ্যোগ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার দেশটির ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক-সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন-এর পক্ষ থেকে বলা হয়- কীভাবে স্বচালিত গাড়ির বাধাগুলো দূর করা যায় তা বিবেচনা করে দেখা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2017, 12:41 PM
Updated : 28 Oct 2017, 12:41 PM

সংস্থাটির পক্ষ থেকে এক প্রতিবেদনে বলা হয়, “স্বচালিত গাড়ির নীতির দিক থেকে যেসব অপ্রয়োজনীয় বাধা রয়েছে সেগুলো তারা খুঁজে বের করতে চায়, বিশেষ করে যেগুলোতে মানব চালকের নিয়ন্ত্রণ নেই।”

এ বিষয়ে কী ধরনের গবেষণা দরকার তাও জানতে চায় এনএইচটিএসএ। এর ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হবে যে স্বচালিত গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য কিছু নীতিমালা বাতিল করা হবে নাকি নীতিমালা নতুন করে তৈরি করা হবে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

এই গবেষণা শেষ করে নীতিমালা বাস্তবায়ন করতে কয়েক বছর সময় লাগবে বলে জানানো হয়েছে। এ ব্যাপারে চলতি বছরের নভেম্বরের শেষ নাগাদ একটি আনুষ্ঠানিক নোটিশ দেওয়ার পরিকল্পনা রয়েছে এনএইচটিএসএ’র।

বর্তমানে স্বচালিত গাড়ি তৈরির ক্ষেত্রে নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে প্রায় ৭৫টি নীতিমালা মানতে হয়। এর মধ্যে এমন নীতিমালা রয়েছে যে, একজন লাইসেন্সধারী মানব চালক সব সময় গাড়ির নিয়ন্ত্রণে থাকবেন। এ নিয়ে আগের বছর সংস্থাটি জানায় বর্তমান নীতিমালায় স্বচালিত গাড়ি তৈরির ক্ষেত্রে কিছু জটিলতা রয়েছে।

অক্টোবরের শুরুতে মানব নিয়ন্ত্রণ ছাড়া স্বচালিত গাড়ির উন্নয়নের গতি বৃদ্ধির লক্ষ্যে সবুজ সংকেত দিয়েছে মার্কিন সিনেট।