একদিনে বেজোসের আয় ৬২৪ কোটি ডলার!

অ্যামাজন প্রধান জেফ বেজোস, গুগল সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ আর সার্গেই ব্রিন- বৃহস্পতিবার এই তিনজনের সম্পদে যোগ হয়েছে মোট ৮৬০ কোটি ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2017, 12:39 PM
Updated : 27 Oct 2017, 12:39 PM

বিশ্বের সবচেয়ে দামি তিন ইন্টারনেট প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে অ্যামাজন আর গুগল। বৃহস্পতিবার আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠানগুলো। এতে বিশ্লেষকদের প্রত্যাশা ছাড়িয়ে যাওয়াকেই প্রযুক্তি খাতের এই শীর্ষ ব্যক্তির পকেটে অর্থযোগের কারণ হিসেবে উল্লেখ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

বেজোস-এর পকেটে যোগ হয়েছে ৬২৪ কোটি ডলার। এর ফলে বেজোস মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস-কে হটিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির স্থান দখল করার সম্ভাবনা রয়েছে- ব্লুমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্স থেকে এমন তথ্য পাওয়া যায়। বৃহস্পতিবারের বেজোস ছিলেন ৮৩৫০ কোটি ডলারের মালিক, আর গেটস ছিলেন সাড়ে চারশ’ কোটি ডলার সামনে বা ৮৮০০ কোটি ডলার।

এ হিসেবে গেটস-কে ছাড়িয়ে যাওয়ার কথা ছিল বেজোস-এর। কিন্তু বৃহস্পতিবার মাইক্রোসফটও বিশ্লেষকদের প্রত্যাশা ছাড়ানোর তথ্য প্রকাশের পর গেটস-এর অর্থও বাড়ে।

এদিকে, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের তৃতীয় প্রান্তিকের লাভ পূর্বাভাস ছাড়ানোয় খবর প্রকাশ পেলে পেইজের হাতে যোগ হয় ১২০ কোটি ডলার আর ব্রিন-এর ক্ষেত্রে অংকটা ১১৫ কোটি ডলার। এর আগে পেইজের মোট অর্থের পরিমাণ ছিল ৪৯৩০ কোটি ডলার আর ব্রিনের ৪৮২০ কোটি ডলার। 

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় আধিপত্য বজায় রেখেচে প্রযুক্তি নেতারা। সেরা ১০ ধনীর মধ্যে ছয়জনই কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

এদিকে, ফেইসবুকের প্রধান মার্ক জাকারবার্গ আছেন তালিকার পঞ্চম স্থানে। তার অর্থের পরিমাণ ৭২৪০ কোটি ডলার। ফেইসবুকের আর্থিক প্রতিবেদন ১ নভেম্বর প্রকাশ করা হবে।