ব্যবসায় অ্যামাজনের বাজিমাৎ

তৃতীয় প্রান্তিকে ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের প্রত্যাশা ছাড়িয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যামাজন। এর ফলে বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য সাত শতাংশের বেশি বেড়ে যায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2017, 12:35 PM
Updated : 27 Oct 2017, 12:35 PM

ছুটির মৌসুম সামনে থাকায় এই প্রান্তিকে অ্যামাজনের বিনিয়োগের পাল্লা প্রচলিতভাবে ভারি হয়ে থাকে। এ কারণে এ প্রান্তিকে অপেক্ষাকৃত কম লাভের ধারণা করছিলেন বিনিয়োগকারীরা। কিন্তু উত্তর কোরিয়ায় শক্তিশালী আয় আর অ্যামাজন ওয়েব সার্ভিসেস থেকে নতুন এলাকাগুলোতে ব্যয় ভারসাম্যে চলে এসেছে, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

চতুর্থ প্রান্তিকেও ইতিবাচক ফলাফলের আশায় আছে প্রতিষ্ঠানটি।

তৃতীয় প্রান্তিকে অ্যামাজনের আয় হয়েছে ৪৩৭০ কোটি ডলার, যেখানে রয়টার্স-এর বিশ্লেষণায় প্রত্যাশিত অংকটা ছিল ৪২১৪ কোটি ডলার। একই বিশ্লেষণা প্রতি শেয়ারের তিন সেন্ট আয়ের প্রত্যাশা করেছিল, আর অ্যামাজনের ক্ষেত্রে অংকটা হয়েছে ৫২ সেন্ট। অ্যামাজন ওয়েব সার্ভিসেস-এর আয় ৪৫১ কোটি ডলার হবে বলে আশা প্রকাশ করে হলেও প্রতিষ্ঠানটির এই বিভাগ থেকে ৪৫৮ কোটি ডলার আয় করেছে।

২০১৬ সালের তুলনায় এই প্রান্তিকে অ্যামাজনের আয় বেড়েছে ৩৪ শতাংশ, যেখানে অবদান রয়েছে হোল ফুডস বিভাগেরও। চলতি বছর অগাস্টে অ্যামাজনের কিনে নেওয়া এই প্রতিষ্ঠান থেকে আয় হয়েছে ১৩০ কোটি ডলার। উত্তর আমেরিকায় প্রতিষ্ঠানটির আয় হয়েছে ২৫৪০ কোটি ডলার, যা আগের বছরের তুলনাইয় ৩৫ শতাংশ বেশি। আন্তর্জাতিক আয় ২৯ শতাংশ বেড়ে ১৩৭০ কোটি ডলার। 

চতুর্থ প্রান্তিকে ৫৬০০ থেকে ৬০৫০ কোটি ডলার আয়ের নির্দেশনা দিয়েছে অ্যামাজন। এক্ষেত্রে ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের পূর্বাভাসে অংকটা ৫৮৯০ কোটি ডলার।