পুয়ের্তো রিকো-তে প্রজেক্ট লুন-এর নেট সেবা 

ঝড়ে ক্ষতিগ্রস্থ পুয়ের্তো রিকোর বিভিন্ন অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা ফিরিয়ে আনতে মোবাইল যোগাযোগ সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি-এর সঙ্গে মিলেছে অ্যালফাবেট অধীনস্থ ওয়েব জায়ান্ট গুগল। গুগল-এর ‘প্রজেক্ট লুন’-এর অধীনে দেশটির ওই অঞ্চলগুলোতে উড়ানো হয়েছে ইন্টারনেট বেলুন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2017, 07:08 AM
Updated : 23 Oct 2017, 07:08 AM

প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে বলা হয়, সার্চ জায়ান্টটি এক ঘোষণায় বলেছে তাদের ‘প্রজেক্টস লুন’ প্রোগ্রাম থেকে কিছু বেলুন পুয়ের্তো রিকো-তে আনা হয়েছে। সীমিত ইন্টারনেট অ্যাকসেস থাকা লোকদের ইন্টারনেট সেবা দিতেই এই চেষ্টা চালানো হচ্ছে। 

এই বেলুনগুলো হারিকেন মারিয়া আক্রান্ত দ্বীপটির বিভিন্ন অংশে এলটিই ফোন ব্যবহারকারীদের ইন্টারনেট ও টেক্সট মেসেজিং সেবায় মৌলিক অ্যাকসেস দেবে।

ছবি- রয়টার্স

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, এই প্রকল্পের প্রতিটি বেলুন পাঁচ হাজার বর্গ কিলোমিটার পর্যন্ত এলাকায় সেবা দিতে পারে। পুরো বহরটি পুরো পুয়ের্তো রিকো আর ইউএস ভার্জিন আইল্যান্ড-এর পুরো অংশেই সেবা দিতে পারবে বলে আশা করা হচ্ছে।

গুগলের এই প্রকল্পে এটিঅ্যান্ডটি’র সঙ্গে মিলতে হলো কেন? অ্যালফাবেট-এর এক মুখপাত্র বলেন, “লুন-এর জন্য কোনো একটি টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের নেটওয়ার্কে যুক্ত হওয়া দরকার হয়, বেলুনগুলো একা এ কাজ করতে পারে না।”

চলতি বছরের শুরুরে বন্যায় ক্ষতিগ্রস্থ পেরুতে জরুরী ফোন সেবা দিতে এই প্রকল্প ব্যবহার করেছিল অ্যালফাবেট।