পুয়ের্তো রিকো-তে যাত্রা করলো প্রজেক্ট লুন

পুয়ের্তো রিকোতে যাত্রা শুরু করেছে অ্যালফাবেটের এলটিই বেলুন। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানের প্রজেক্ট লুন দলটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 01:58 PM
Updated : 21 Oct 2017, 01:58 PM

হারিকেন মারিয়া আঘাত হানার পর থেকে যোগাযোগ সেবা ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছে পুয়ের্তো রিকো। এতে অঞ্চলটির ৮৩ শতাংশ সেলুলার সাইট সেবা দেওয়ার অবস্থায় নেই বলে জানানো হয়। ফলে তারবিহীন যোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানগুলো সাময়িকভাবে সাইট বানাচ্ছে বলে উল্লেখ করা হয় রয়টার্স-এর প্রতিবেদনে।

অঞ্চলটির যোগাযোগ ব্যবস্থা ফিরিয়ে আনতে এগিয়ে আসে অ্যালফাবেটের প্রজেক্ট লুন। বেলুনের মাধ্যমে জরুরি সেলুলার সেবা দেওয়ার অনুমোদনও দেয় মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন।

এবার আনুষ্ঠানিকভাবে পুয়ের্তো রিকোতে বেলুন ছেড়েছে অ্যালফাবেট, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

অ্যালফাবেটের এই উদ্যোগে প্রজেক্ট লুন-এর এলটিই অংশীদার হিসেবে কাজ করেছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি। এর মাধ্যমে মোবাইলে বার্তা আদান প্রদান ও সামান্য পরিসরে ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন এলটিই স্মার্টফোন গ্রাহকরা।

প্রজেক্ট লুন প্রধান অ্যালাস্টাইর ওয়েস্টগ্রাথ বলেন, “এত কম সময়ে কখনও আমরা একদম শুরু থেকে প্রজেক্ট লুন চালু করিনি এবং আমরা এটিঅ্যান্ডটি-সহ অনেক সংস্থার সমর্থন পেয়ে কৃতজ্ঞ।”

এ ছাড়া প্যান-আমেরিকান ও পুয়ের্তো রিকান সরকার ও অন্যান্য প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানিয়েছেন ওয়েস্টগার।

২০১৩ সালে ‘প্রজেক্ট লুন’ চালুর মাধ্যমে সৌরচালিত বেলুনের মাধ্যমে প্রান্তীয় অঞ্চলগুলোতে ইন্টারনেট সেবা দেওয়ার প্রকল্প চালু করে অ্যালফাবেট।