যৌন হয়রানি: ক্ষমাপ্রার্থী প্রযুক্তি বিশ্লেষক

নারীদের সঙ্গে অনুপুযুক্ত আচরণে একাধিক অভিযোগ আসার পর ক্ষমা চেয়েছেন প্রযুক্তিবিষয়ক পরামর্শক ও বিশ্লেষক রবার্ট স্কবল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 09:54 AM
Updated : 21 Oct 2017, 09:54 AM

এক পোস্টে সাংবাদিক কুইন নর্টন অভিযোগ করে বলেন, স্কবল ২০১০ সালের শুরুতে এক প্রযুক্তি সম্মেলনে তার দেহে হাত দিয়ে যৌন হয়রানিমূলন আচরণ করেছিলেন।

আরেক নারী মিশেল গ্রির বলেন, ২০১২ সালের ফেব্রুয়ারিতে এক সম্মেলনে স্কবল তার পা স্পর্শ করে অনাকাংখিত সুবিধা ভোগের চেষ্টা চালিয়েছিলেন।

এনিয়ে ফেইসবুকে স্কবল বলেন, “আমি জানি ক্ষমা চাওয়াই যথেষ্ট নয় আর এটি আগের বা বর্তমানের ভুলগুলো মুছে দেয় না।”

২০০০ সালে মাইক্রোসফটে কাজ করার সময় সর্বশেষ প্রযুক্তি নিয়ে আলোচনায় একটি ব্লগ লিখে স্কবল প্রযুক্তি ব্যবসায় জগতে সুপরিচিত একজন হয়ে ওঠেন- বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। এরপর সেখান থেকে ফাস্ট কোম্পানি ও পরে ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠান র‌্যাকস্পেস। সম্প্রতি তিনি আপলোডভিআর-এ কাজ শুরু করেন। চলতি বছরের শুরুতে আপলোডভিআর তার বিরুদ্ধে লিঙ্গবৈষম্যের মামলা করে। সেপ্টেম্বরে এই মামলার মীমাংসা হয়। 

নিজের পরামর্শক পেশার পাশাপাশি নিয়মিত বিভিন্ন সংবাদমাধ্যমের আলোচনাগুলোতে অতিথি লেখক হিসেবে অংশ নেন স্কবল।

ফেইসবুকের দেওয়া বার্তায় তিনি তার অ্যালকোহল আসক্তির বিষয়েও বলেন। তিনি বলেন, “আমি আমার জীবনে এ নিয়ে উন্নতি করার জন্য অনেক চেষ্টা করেছি, এমনকি দুই বছর আগে পুরোপুরি সংযত হয়েও।”

স্কবল আরও বলেন, “আমার কারণে যারা কষ্ট পেয়েছেন তাদের কাছে আমি গভীরভাবে দুঃখিত। আমি জানি আমি এমন আচরণ করেছি যা সঠিক নয়।”

এ দিকে বিবিসি’র প্রতিবেদনে যোগ করা হয়, ৫২ বছর বয়সী স্কবল অ্যালকোহল ছেড়ে দেওয়ার প্রকাশ্য ঘোষণা দেওয়ার পরও কয়েকজন নারী তার বিরুদ্ধে অগ্রহণযোগ্য আচরণের অভিযোগ করেছেন।