সাইবার হামলা নিওন্ত্রণে আনলো হোল ফুডস

সম্প্রতি সাইবার হামলার শিকার হয় হোল ফুডস মার্কেট। শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় লেনদেন ব্যবস্থা পুনরুদ্ধার করেছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 09:52 AM
Updated : 21 Oct 2017, 09:52 AM

আগের আক্রান্ত ব্যবস্থা পরিবর্তন করেছে হোল ফুডস। সাইবার হামলায়  প্রতিষ্ঠানের কিছু স্টোর থেকে কার্ডের তথ্য চুরি করে হ্যাকাররা, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

আগের মাসে হ্যাকিংয়ের বিষয়টি প্রকাশ করে অ্যামাজন মালিকানাধীন এই মার্কিন সুপারমার্কেট চেইন। প্রতিষ্ঠানের কিছু স্টোরের বার, রেস্টুরেন্ট এবং অন্যান্য স্থান থেকে কার্ডের তথ্য হাতিয়ে নেয় হ্যাকার দল।

হামলার পর বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয় কিছু স্থানের ‘পয়েন্ট-অফ-স্কেল সিস্টেমে’ অননুমোদিত সফটওয়্যার পাওয়া গেছে।

সম্প্রতি প্রতি শেয়ার ৪২ ডলার দামে পুরো নগদ অর্থে প্রতিষ্ঠানটিকে কিনে নেয় মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। এ হিসাবে হোল ফুডস-এর দাম বলা হয় ১৩৭০ কোটি ডলার।

প্রতিষ্ঠান ক্রয়ের সময় এক  বিজ্ঞপ্তিতে অ্যামাজন প্রধান জেফ বেজোস বলেন, “সবচেয়ে ভালো প্রাকৃতিক ও জৈব খাদ্য সরবরাহ আর স্বাস্থ্যকর খাদ্য সহজ করার কারণে লাখ লাখ মানুষ হোল ফুডস মার্কেট-কে ভালোবাসেন। প্রায় চার দশক ধরে হোল ফুডস মার্কেট-এর পুষ্টিকর, সন্তোষজনক ও আনন্দিত গ্রাহক রয়েছে-- তারা চমৎকার কাজ করছে, আর আমরা এটি অব্যাহত রাখতে চাই।”

এটি অ্যামাজনের সবচেয়ে বড় ক্রয়চুক্তি। এর আগে প্রতিষ্ঠানটি ২০১৪ সালে টুইচ-কে ৯৭ কোটি ডলার ও ২০০৯ সালে জাপোস-কে ৮৫ কোটি ডলারের বিনিময়ে কিনেছিল।