লিফট-কে শতকোটি ডলার দিল অ্যালফাবেট

অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান লিফট-এর তহবিলে শতকোটি ডলার বিনিয়োগ করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যালফাবেট অধীনস্থ বিনিয়োগ প্রতিষ্ঠান ক্যাপিটালজি। এর ফলে লিফট-এর মূল্য দাঁড়ালো ১১০০ কোটি ডলারে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2017, 10:26 AM
Updated : 20 Oct 2017, 10:26 AM

একই খাতের স্বদেশীয় প্রতিষ্ঠান উবার-কে ছাড়িয়ে যেতে নিজেদের অর্থের পরিমাণ বাড়াচ্ছে লিফট। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির তহবিলে শতকোটি ডলার যোগ হওয়ার আগে চলতি বছর এপ্রিলে ৬০ কোটি ডলার তহবিল সংগ্রহ করেছিল প্রতিষ্ঠানটি। এপ্রিলে করা বিনিয়োগের পেছনে কারা ছিল তাদের নাম প্রকাশ করা হয়নি।

বিভিন্ন ধরনের কেলেঙ্কারি সামলাতে সামলাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে উবার-কে, এক পর্যায়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী পদ থেকে সরে আসতে হয় সহ-প্রতিষ্ঠাতা ট্রাভিস কালানিক-কেও। সম্প্রতি প্রতিষ্ঠানটি লন্ডনে তাদের হারিয়েছে তাদের পরিচালনা লাইসেন্স আর কুইবেকে পড়েছে কড়া নীতিমালার মধ্যে। ঠিক এমন সময় প্রতিদ্বন্দ্বী লিফট-এ এই বিনিয়োগ এলো, বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

এদিকে অ্যালফাবেট অধীনস্থ স্বচালিত গাড়ি প্রতিষ্ঠান ওয়েইমো উবার-এর সঙ্গে আইনি লড়াইয়ে রয়েছে। উবার মেধাসত্ত্ব চুরি করেছে বলেই দাবি ওয়েইমো’র। ২০১৬ সালে এই মামলা হওয়ার পর থেকে অ্যালফাবেট লিফট-এর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখা শুরু করেছে। স্বচালিত গাড়ি নিয়ে লিফট-এর সঙ্গে চুক্তি করছে ওয়েইমো। 

অন্যদিকে, অ্যালফাবেট মালিকানাধীন ওয়েব জায়ান্ট গুগল ২০১৩ সালে উবারে ২৫.৮০ কোটি ডলার বিনিয়োগ করেছিল।