নতুন স্মার্টফোন আনলো নোকিয়া

নোকিয়া ৭ স্মার্টফোন উন্মোচন করেছে ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 10:50 AM
Updated : 19 Oct 2017, 10:50 AM

নোকিয়া ৮-এর প্রায় অর্ধেক দামে উন্মোচন করা হয়েছে নতুন নোকিয়া ৭। ৪০০ মার্কিন ডলারের এই স্মার্টফোনটিতে রাখা হয়েছে ৫.২ ইঞ্চির ১০৮০পি আইপিএস এলসিডি পর্দা, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

এর আগে নোকিয়া ৩, ৫ এবং ৬-এ নিম্নমানের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এবার নোকিয়া ৭-এ স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর যোগ করা হয়েছে।

৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রাখা হয়েছে স্মার্টফোনটিতে। আর দুইটি মডেলে বাজারে আসবে নোকিয়া ৭। ৪জিবি র‍্যাম ও ৬৪জিবি স্টোরেজ বা ৬জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ।

পেছনে ১৬ মেগাপিক্সেল ক্যামেরার সঙ্গে সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে নোকিয়া ৭-এ। নতুন ফোনটিতেও ‘বোথি’ ফিচার রেখেছে নোকিয়া। এর মাধ্যমে সামনে ও পেছনের ক্যামেরা দিয়ে একসঙ্গে ছবি তোলা যায়। পরবর্তীতে দুইটি ছবি একসঙ্গে জোড়া লাগিয়ে দেওয়া হয়।

আন্ড্রয়েড ও আইওএস-এর কাছে বাজার হারানোর পর প্রতিষ্ঠানের ব্র্যান্ড নাম ব্যবহার করে নতুন করে নোকিয়া স্মার্টফোন আনতে শুরু করে চীনা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। এবারও অ্যান্ড্রয়েড এই স্মার্টফোনটি এনেছে এইচএমডি।

এর আগে নোকিয়ার যে স্মার্টফোনগুলো এইচএমডি গ্লোবাল বাজারে এনেছে সেগুলোর মূল্য ছিল ৩০০ ডলারের নিচে। অগাস্টে বাজারে আসা নোকিয়া ৮-এর মূল্য রাখা হয়েছে ৭০০ ডলার। এবার নোকিয়া ৭-এর দাম বলা হয়েছে ৪০০ মার্কিন ডলার।

২৪ অক্টোবর চীনা বাজারে আসবে নোকিয়া ৭। অন্যান্য দেশে স্মার্টফোনটি আনা হবে কিনা তা নিয়ে এখনও কোন ইঙ্গিত দেয়নি এইচএমডি গ্লোবাল।