‘৩৬০ রাউন্ড’ ক্যামেরা আনলো স্যামসাং

নতুন ৩৬০ ডিগ্রি ক্যামেরা উন্মোচন করেছে স্যামসাং। ‘৩৬০ রাউন্ড’ নামের এই ক্যামেরাটিতে রাখা হয়েছে ১৭টি লেন্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 09:42 AM
Updated : 19 Oct 2017, 09:42 AM

৩৬০ ডিগ্রি ফুটেজ ধারণ করে ভার্চুয়াল রিয়ালিটির পরিবেশ তৈরি করা যাবে এতে। ক্যামেরাটিতে ১৭টি লেন্সের সঙ্গে আটটি স্টেরিও মাইক্রোফোন লাগানো হয়েছে।

এতে ১৬টি লেন্স ও মাইক্রোফোন বসানো হয়েছে আড়াআড়িভাবে। আর ওপরে একটি লেন্স রয়েছে লম্বালম্বিভাবে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

১৭টি লেন্স থেকে ফুটেজ নিয়ে সেগুলো একসঙ্গে জোড়া লাগিয়ে দেয় নতুন এই ক্যামেরাটি।

ক্যামেরা এবং লেন্সগুলো পানি ও ধূলা নীরোধী বলে দাবি করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। ফলে ঘরের বাইরে এটি দিয়ে নিশ্চিন্তে ভিডিও ধারণ ও লাইভ স্ট্রিমিং করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগেও কয়েকটি ৩৬০ ডিগ্রি ক্যামেরা এনেছে স্যামসাং। কিন্তু এবারই প্রথম ১৭টি লেন্স দেখা গেছে।

ক্যামেরাতে এফ/১.৮ দুই মেগাপিক্সেল লেন্স ব্যবহার করেছে স্যামসাং। এর সঙ্গে ১০জিবি র‍্যামের পাশাপাশি ৪০জিবি মেমোরি রয়েছে এতে। গ্রাহক চাইলে এসএসডি দিয়ে এর মেমোরি দুই টেরাবাইট পর্যন্ত বাড়াতে পারবেন। আর এসডি কার্ডের মাধ্যমে মেমোরি বাড়ানো যাবে ২৫৬ জিবি পর্যন্ত।

ক্যামেরা ঠান্ডা রাখার জন্য এতে কোনো ফ্যান রাখা হয়নি বলে প্রতিবেদনে জানানো হয়। ফলে এটি অন্যান্য ক্যামেরার চেয়ে নীরব ও হালকা হবে বলে ধারণা করা হচ্ছে।

চলতি মাসেই ক্যামেরাটি বাজারে আসবে বলে জানিয়েছে স্যামসাং। তবে, এর মূল্য নিয়ে প্রতিষ্ঠানটি কিছু না জানালেও প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদেনে দাম উল্লেখ করা হয়েছে ১০,৫০০ মার্কিন ডলার।