ফেইসবুকের হাতে ‘টু বি অনেস্ট’

কিশোরদের কথা মাথায় রেখে বানানো মেসেজিং অ্যাপ টিবিএইচ-কে কিনে নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। এই অ্যাপ ব্যবহারকারীদের পরিচয় প্রকাশ না করে জরিপ চালাতে দেয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2017, 01:52 PM
Updated : 18 Oct 2017, 01:52 PM

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাপটির চার প্রতিষ্ঠাতা ফেইসবুকের যোগদান করবেন।  এক মুখপাত্রের মাধ্যমে ফেইসবুকের পাঠানো এক ইমেইলে এই ক্রয়চুক্তির শর্তাবলী নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করা হয়েছে, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

কমবয়সীদের বাজার ধরতে ফেইসবুক তাদের সোশাল নেটওয়ার্কিং সাইটের চেয়ে ইনস্টাগ্রাম-কে বেশি ব্যবহার করছে।

টিবিএইচ-এর পুরো মানে হচ্ছে ‘টু বি অনেস্ট’। ১৩ বা তার বেশি বয়সীরা এই অ্যাপ দিয়ে জরিপ চালাতে পারেন, যেখানে অংশগ্রহণকারীরা পরিচয় প্রকাশ না করেই উত্তর দিতে পারেন। 

এক ব্লগ পোস্টে টিবিএইচ-এর পক্ষ থেকে বলা হয়েছে, এখন পর্যন্ত ৫০ লাখ মানুষ অ্যাপটি ডাউনলোড করেছেন। এটি দিয়ে পাঠানো বার্তার সংখ্যা শতকোটিরও বেশি। এক ঘোষণায় প্রতিষ্ঠানটি বলে, “আমরা যখন ফেইসবুকের সঙ্গে সাক্ষাৎ করি, আমরা বুঝতে পারি আমাদের মধ্যে মানুষকে ইতিবাচক যোগাযোগের মধ্য দিয়ে যুক্ত করানোর একই রকম মূল্যবোধ রয়েছে।”

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-কে এক বিবৃতিতে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “টিবিএইচ আর ফেইসবুকের লক্ষ্যে একটি মিল রয়েছে- একটি সম্প্রদায় বানানো আর মানুষকে শেয়ার করার এমন একটি উপায় দেওয়া যা আমাদের আরও কাছে টানে।”