উইন্ডোজ ১০-এ ‘ফল ক্রিয়েটরস আপডেট’

উইন্ডোজ ১০-এ ‘ফল ক্রিয়েটরস আপডেট’ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। আগের ছয় মাস ধরে এটির পরীক্ষা চালিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2017, 09:43 AM
Updated : 18 Oct 2017, 09:43 AM

প্রাথমিকভাবে বিশ্বজুড়ে ৫০ কোটি ডিভাইসের জন্য আপডেটটি উন্মুক্ত করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। আগে নতুন ডিভাইসগুলোতে এই আপডেট দেওয়া হবে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

মঙ্গলবার মাইক্রোসফট-এর পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়, “সবচেয়ে ভালো অভিজ্ঞতার জন্য আমরা পরামর্শ দেবো আপনার ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে আপডেট আসার জন্য অপেক্ষা করুন। আপডেট পেতে আপনাকে কিছুই করতে হবে না, আপনার ডিভাইসে যদি স্বয়ংক্রিয় ‘উইন্ডোজ আপডেট’ চালু করা থাকে তবে এটি নিজে থেকেই ইনস্টল হবে।”

উইন্ডোজ এর নতুন এই আপডেটকে ‘উইন্ডোজ ১০ ভার্সন ১৭০৯’ ও বলা হচ্ছে। এতে উইন্ডোজ ১০-এর সার্বিক নকশা ও ব্যবহারের অভিজ্ঞতা পরিবর্তন করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আপডেটে ডিজিটাল অ্যাসিস্টেন্ট কর্টানা, এজ ব্রাউজার ও ফটোস অ্যাপে কিছু নতুন ফিচার যোগ করেছে মাইক্রোসফট। এছাড়া এতে আনা হয়েছে মিক্সড রিয়ালিটি সমর্থন।

যেসব গ্রাহক স্বয়ংক্রিয় আপডেটের জন্য অপেক্ষা করতে চান না তারা পিসি থেকে আপডেট চেক করতে পারবেন বলে জানিয়েছে মাইক্রোসফট। তবে, ডিভাইসটি অবশ্যই প্রাথমিক পর্যায়ের আপডেট তালিকায় থাকতে হবে বলে জানানো হয়েছে।

গ্রাহক চাইলে সফটওয়্যার ডাউনলোড সাইট থেকে ম্যানুয়ালি উইন্ডোজ ১০ আপডেট করতে পারবেন বলেও জানিয়েছে মাইক্রোসফট।