রিভেঞ্জ পর্ন: অস্ট্রেলিয়ায় চালু অভিযোগের সাইট

রিভেঞ্জ পর্ন-এর কারণে ক্ষতিগ্রস্থদের জন্য জাতীয়ভাবে প্রথম অভিযোগের টুল চালু করেছে অস্ট্রেলিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 12:42 PM
Updated : 17 Oct 2017, 12:43 PM

কারও অনুমতি ছাড়া তার উপর প্রতিশোধ নেওয়ার উদ্দেশ্যে তার কোনো নগ্নতাপূর্ণ ছবি বা ভিডিও শেয়ার করা হলে সেগুলোকে রিভেঞ্জ পর্ন বলা হয়।

অস্ট্রেলিয়ার চালু করা নতুন এই অনলাইন পোর্টালে এ ধরনের কনটেন্ট সরানো নিয়ে পরামর্শ দেওয়া হবে। সেই সঙ্গে এই হয়রানি নিয়ে অভিযোগ করা ও আইনি ব্যবস্থা নিতে সহায়তাও করা হবে। দেশটির ইসেইফটি কমিশনার বলেন, ১৬ থেকে ৪৯ বছর বয়সী অস্ট্রেলিয়ানদের মধ্যে ২০ শতাংশই এ ধরনের হয়রানির মুখোমুখি হয়েছেন।

কমবয়সী নারীরা আর আদি অস্ট্রেলিয়ানরা সবচেয়ে বেশি আক্রান্ত হয়ে থাকেন, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

একই গবেষণায় আরও দেখা যায়, ৭৬ শতাংশ আক্রান্ত ব্যক্তি কোনো ধরনের ব্যবস্থা নেন না। অধিকাংশ সময় তারা কী করতে হবে তা নিয়ে কিছু জানেনও না।

এক বিবৃতিতে দেশটির যোগাযোগমন্ত্রী মিচ ফিফিল্ড বলেন, ৪৮ লাখ ডলারের এই পোর্টাল ‘বিশ্বে প্রথম’। যদিও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সরকার আর বিভিন্ন অলাভজনক সংস্থাও  এ ধরনের একই রকম সেবা দিয়ে থাকে।

ফিফিল্ড আরও বলেন, রিভেঞ্জ পর্ন বিতরণের জন্য অপরাধী বা ওয়েবসাইটগুলোর বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা প্রণয়নের কথা বিবেচনা করছে সরকার।

ইতোমধ্যে তিনটি অঙ্গরাজ্য ছাড়া পুরো অস্ট্রেলিয়ায় রিভেঞ্জ পর্ন নিয়ে নির্দিষ্ট আইন আছে। অপরাধীদের শাস্তির আওতায় আনতে টেলিযোগাযোগ আইনও ব্যবহার করা হয়।

যুক্তরাজ্য, কানাডা, নিউজিল্যান্ড, জাপান আর যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঙ্গরাজ্যে রিভেঞ্জ পর্ন অবৈধ।