২৩৫ কোটি ছাড়াবে ডিভাইসের সরবরাহ

২০১৮ সালে বিশ্ব জুড়ে ডিভাইস সরবরাহ ২৩৫ কোটি ছাড়াবে বলে মঙ্গলবার জানিয়েছে বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান গার্টনার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 12:37 PM
Updated : 17 Oct 2017, 12:37 PM

২০১৫ সালের পর এটি হবে এক বছরে সবচেয়ে বেশি ডিভাইস সরবরাহ সংখ্যা, যা ২০১৭ সালের চেয়ে দুই শতাংশ বেশি। এখানে ডিভাইস বলতে বোঝানো হয়েছে পিসি, ট্যাবলেট এবং স্মার্টফোন।

এক বিবৃতিতে গার্টনার-এর গবেষণা পরিচালক রানজিত আতওয়াল বলেন, “আমাদের সর্বশেষ অনলাইন গ্রাহক জরিপে দেখা গেছে, গ্রাহকরা যতটা পিসি বা ট্যাবলেটের ওপর নির্ভর করেন ঠিক ততটাই স্মার্টফোনের ওপর নির্ভর করেন।”

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, জরিপে উত্তরদাতাদের মধ্যে ৪০ শতাংশ জানিয়েছেন বিস্তারিত ইমেইল লেখা বা পড়া বা ভিডিও দেখার মতো দৈনন্দিন কাজগুলো করতে তারা পিসি বা ট্যাবলেট ব্যবহার করেন। আর ৩৪ শতাংশ জানিয়েছেন চলাফেলার সুবিধার্থে তারা এই কাজগুলো স্মার্টফোনে করে থাকেন।

আতওয়াল বলেন, “গ্রাহকরা দীর্ঘ সময়ের জন্য পিসি ব্যবহার করে থাকেন যা পিসি বাজারের একটি মূল বিষয়। অন্যদিকে গ্রাহক প্রায় নিয়মিতভাবেই স্মার্টফোন পরিবর্তন করে থাকেন।”

উইন্ডোজ ১০-এ দ্রুত পরিবর্তনের কারণে ২০১৭ সালের শেষ দিকে অনেক দেশে বিশেষ করে পশ্চিম ইউরোপের দেশগুলোতে ব্যবসায়িক পিসি’র সরবরাহ বেড়েছে।

অন্যদিকে ২০১৮ সালে ১৯০ কোটি মোবাইলফোন সরবরাহ হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে ৮৬ শতাংশই হবে স্মার্টফোন যা ২০১৭ সালের চেয়ে ছয় শতাংশ বেশি।