সিরিয় শরণার্থীদের শীত থেকে বাঁচাতে স্লিপিং ব্যাগ

মধ্যপ্রাচ্যে শীতে সিরিয় শরণার্থীদের বেঁচে থাকতে সহায়তা করতে নতুন এক ধরনের ‘স্লিপিং ব্যাগ’ বানিয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’র এক শিক্ষার্থী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 01:35 PM
Updated : 16 Oct 2017, 01:35 PM

বিশ্ববিদ্যালয়টির দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ভিক লিউ ছাত্রাবাসে তার নিজ কক্ষে ট্রাভলারপ্যাক নামের এই ব্যাগ বানিয়েছেন। প্রথম আড়াইশ’টি ব্যাগ সিরিয়ায় পাঠাতে ইতোমধ্যে তিনি ১৭ হাজার ডলার সংগ্রহ করেছেন বলে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ-এর প্রতিবেদনে বলা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে সিরিয়া ও আশপাশের দেশগুলোতে জমিয়ে দেওয়া শীতে কয়েকজন শরণার্থী মারা যাওয়ার খবর পাওয়া গেছে। চলতি বছর এ কারণে সিরিয়া আর ইরাকে ৪০ লাখ মানুষ ‘অত্যন্ত ঝুঁকির’ মধ্যে থাকবেন বলে জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে।

ইগল স্কাউট হিসেবে কাজ করার সময় পাওয়া অভিজ্ঞতা থেকে এই স্লিপিং ব্যাগ বানিয়েছেন লিউ। সেইসঙ্গে সিরিয়ার গৃহযুদ্ধ থেকে পালিয়ে আসা শরণার্থীদের কাছ থেকে পরামর্শও নিয়েছেন তিনি।

এই ব্যাগটি ১৫ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত তাপমাত্রা ব্যবস্থাপনা করতে পারে। ভ্রমণের দলিলপত্র রাখতে এতে একটি পানিরোধী পকেট রাখা হয়েছে, বহনে সুবিধার জন্য রয়েছে একটি কাঁধে ঝোলানোর ফিতা।

 

ভিডিও- ভিক লিউ-এর ফেইসবুক পেইজ থেকে নেওয়া