রাশিয়ার বিবেচনায় নিজস্ব ডিজিটাল মুদ্রা

নিজস্ব ক্রিপ্টোকারেন্সি তৈরিতে অগ্রগতির বিষয়ে প্রকাশ্যে কথা বলছে রাশিয়া। বলা কথাগুলো দেশটি করেও দেখাবে বলেই ধারণা করা হচ্ছে , এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট এনগেজট-এর প্রতিবেদনে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 10:02 AM
Updated : 16 Oct 2017, 10:02 AM

রাশিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাতে এই প্রতিবেদনে বলা হয়, রুশ যোগাযোগমন্ত্রী নিকোলায় নিকিফোরভ একটি রাষ্ট্রনিয়ন্ত্রিত ডিজিটাল মুদ্রা ব্যবস্থা চালুর পরিকল্পনা নিশ্চিত করেছেন।

এই ব্যবস্থা এলে দেশটিতে প্রচলিত মুদ্রা দিয়ে ডিজিটাল মুদ্রার বিনিময় করা যাবে। তবে, এক্ষেত্রে মুদ্রা পাচার ও অন্যান্য জালিয়াতি বন্ধে থাকা ১৩ শতাংশ কর এড়াতে সরকারি কর্মকর্তাদের অর্থের উৎসের একটি প্রমাণ দেখাতে হবে। 

এই ডিজিটাল মুদ্রা কবে আনা হবে তা নিয়ে কোনো সময়সীমা উল্লেখ করা হয়নি, কিন্তু নিকিফোরভ-এর বিশ্বাস রাশিয়া এর জন্য খুব বেশি অপেক্ষা করবে না। তিনি বলেন, দেশটি যদি তাদের নিজস্ব ডিজিটাল মুদ্রা না আনে, তবে এশিয়া আর ইউরোপে প্রতিবেশী দেশগুলো ‘দুই মাস পর’ নিজেদের এমন পদক্ষেপ নেবে।

ডিজিটাল মুদ্রা নিয়ে রাশিয়ার উদ্বিগ্ন হওয়ার কারণ রয়েছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে। বিটকয়েনের জন্য জালিয়াতরা ইউয়ান বিক্রি করতে থাকায় চীন ক্রিপ্টোকারেন্সি নিয়ে ইতোমধ্যে গুরুতর পদক্ষেপ নিচ্ছে। রাশিয়া সম্ভবত তাদের দেশে এমনটা দেখতে চাইবে না। ইতোমধ্যে বর্তমান ভার্চুয়াল মুদ্রা ব্যবস্থায় কড়া নীতিমালা আনার আহ্বান জানিয়েছেন কর্মকর্তারা।