প্রশিক্ষণ খাতে শতকোটি ডলার দিচ্ছে গুগল

বিশ্বজুড়ে শিক্ষার মান উন্নত করতে সহায়তাকারী অলাভজনক প্রতিষ্ঠানগুলোর জন্য সামনের পাঁচ বছর শতকোটি ডলার খরচ করবে বলে জানিয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল। সেই সঙ্গে একই কাজ করতে কর্মীদের লাখ লাখ ঘণ্টা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতেও বলেছে প্রতিষ্ঠানটি।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2017, 11:55 AM
Updated : 14 Oct 2017, 11:55 AM

ভারত সফর শেষে যুক্তরাষ্ট্রের পিটসবার্গ-এ আসার পর বৃহস্পতিবার সকালে এ ঘোষণা দেন গুগল প্রধান সুন্দার পিচাই, বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

কীভাবে চাকরি পেতে হয় বা ব্যবসায় বাড়াতে হয় তা নিয়ে মার্কিনিদের প্রশিক্ষণ দিতে ‘গ্রো উইথ গুগল’ নামের একটি প্রকল্পও চালু করেছেন পিচাই। মানুষকে কম্পিউটার আর উদ্যোক্তাবিষয়ক দক্ষতায় প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে এই প্রকল্প শুরু করা হয়েছে।

গ্রো উইথ গুগল-এর সাইটে পিচাইয়ের একটি উদ্ধৃতি উল্লেখ করা হয়েছে। এতে তিনি বলেছেন, “আমরা সবার জন্য প্রতিযোগিতায় সমান জায়গা দেওয়ায় বিশ্বাস করি। ইন্টারনেট হচ্ছে বিশ্বের অন্যতম ক্ষমতাধর সমতাবিধানকারী, আর আমরা দেখি যত বেশি সম্ভব মানুষের জন্য এটি সহজলভ্য করা আমাদের কাজ।”

ইতোমধ্যে গুগল ইউডাসিটি ও কোর্সএরা-এর মতো অনলাইন শিক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান আর গুডউইল ও ৪-এইচ এর মতো দাতব্য সংস্থাগুলোর সঙ্গে মিলে কাজ করছে।