গাড়ি ফেরত নিচ্ছে টেসলা

পেছনের আসনে ত্রুটির কারণে ১১ হাজার গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে টেসলা। বিশ্ব জুড়ে স্পোর্টস ইউটিলিটি ভেহিকল মডেল এক্স ফেরত নিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2017, 09:39 AM
Updated : 13 Oct 2017, 09:39 AM

গাড়ির পেছন সিটের লকিং ব্যবস্থায় ত্রুটি রয়েছে বলে জানিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। ফলে দুর্ঘটনায় এই গাড়িগুলোর আসন সামনে হেলে পড়তে পারে বলে আশঙ্কা রয়েছে, বলে হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

২০১৬ সালের ২৮ অক্টোবর থেকে ২০১৭ এর ১৬ অগাস্ট পর্যন্ত যে মডেল এক্স গাড়িগুলো তৈরি করা হয়েছে এই গাড়িগুলোতেই ত্রুটি রয়েছে বলে জানানো হয়।

প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক বলেন, যেসব গাড়ি ফেরত নেওয়া হচ্ছে তার মধ্যে তিন শতাংশের মধ্যে এই ত্রুটি থাকতে পারে। এ যাবত এই ত্রুটির কারণে কোনো দুর্ঘটনার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে টেসলা।

গাড়ি ফেরত নেওয়ার ঘটনা টেসলার জন্য এবারই প্রথম নয়। এর আগে ২০১৬ সালের এপ্রিলে মডেল এক্স গাড়ির তৃতীয় সারির আসনে ত্রুটির কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে ২৭০০ গাড়ি ফেরত নেয় টেসলা।

২০১৫ সালে সিট বেল্ট ত্রুটির কারণে বিশ্ব জুড়ে ৯০ হাজার মডেল এস সেডান ফেরত নেয় প্রতিষ্ঠানটি। এছাড়া একই মডেলের গাড়িতে চার্জিং ত্রুটির কারণে ২৯২২২টি গাড়ি ফেরত নেওয়া হয়। চার্জিং ত্রুটির কারণে গাড়িতে আগুন লাগার ঘটনাও শোনা গেছে।