ফেইসবুক, ইনস্টাগ্রামে বিভ্রাট

সমস্যার কথা জানিয়ে ১২ হাজারেরও বেশি মানুষ অভিযোগ করেছেন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2017, 09:45 AM
Updated : 12 Oct 2017, 09:45 AM

বুধবার যুক্তরাষ্ট্র, ইউরোপ আর কানাডার কিছু অংশে নিজেদের অ্যাকাউন্টে অ্যাকসেস করতে সমস্যার মুখোমুখি হয়েছেন ফেইসবুক আর ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা।

কারিগরি ত্রুটির কারণেই এই সমস্যা হয়েছে বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “আমরা জেনেছি যে, এখন কিছু মানুষ ফেইসবুক আর ইনস্টাগ্রাম অ্যাকসেস করতে সমস্যার মুখে পড়ছে। আমরা যত জলদি সম্ভব সবকিছু আবার স্বাভাবিক অবস্থায় আনতে কাজ করছি।”

কোনো ওয়েবসাইট ব্যবহারে সমস্যা হলে তা নিয়ে তথ্য প্রকাশের সাইট ডাউন ডিটেকটর-এর ডেটা থেকে বুধবার সকালে দেখা যায়, বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক আর এর মালিকানাধীন ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম ব্যবহারে সমস্যার কথা জানিয়ে ১২ হাজারেরও বেশি মানুষ অভিযোগ করেছেন। 

তাদের মধ্যে ৫০ শতাংশ লগইন করতে সমস্যায় পড়ার কথা জানান। আর ৪০ শতাংশের অভিযোগ ছিল তারা ব্ল্যাকআউট সমস্যায় পড়েছেন। বাকি ১০ শতাংশ জানান তারা ছবি দেখার ক্ষেত্রে সমস্যায় পড়েছেন।

সম্প্রতি কয়েক ঘণ্টার জন্য বিভ্রাট দেখা যায় ফটো শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাটের বিশ্বব্যাপী সেবায়। এরপর বিশ্বজুড়ে লাখ লাখ ব্যবহারকারী এই অ্যাপ ব্যবহার ছেড়ে দিয়েছেন বলে খবর বের হয়। বিশেষত ইউরোপ আর যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এমন পদক্ষেপ নিয়েছেন বলে জানা যায়।

এর আগে ইনস্টাগ্রাম প্রতিদ্বন্দ্বী স্ন্যাপচ্যাটের এই বিভ্রাটও কারিগরি ত্রুটির কারণে হয়েছিল।