হ্যাকিংয়ের শিকার অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা খাত

২০১৬ সালে এক প্রতিরক্ষা ঠিকাদারের নেটওয়ার্ক লঙ্ঘনের মাধ্যমে অস্ট্রেলিয়ার জয়েন্ট স্ট্রাইক ফাইটার প্রোগ্রাম আর অন্যান্য সামরিক হার্ডওয়্যারবিষয়ক অগোপনীয় তথ্য হাতিয়ে নিয়েছেন এক হ্যাকার, বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী এ কথা বলেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2017, 09:43 AM
Updated : 12 Oct 2017, 09:43 AM

জয়েন্ট স্ট্রাইক ফাইটার প্রোগ্রাম হচ্ছে বর্তমান যুদ্ধবিমান ও ভূমিতে আক্রমণে ব্যবহৃত আকাশযানগুলোর মধ্যে বিস্তৃত পরিসরে বদল আনার উদ্দেশ্যে চালানো একটি উন্নয়ন ও ক্রয় প্রকল্প। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক, ইতালি, কানাডা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস ও অন্যান্য মিত্র দেশগুলোর জন্য এই প্রকল্প শুরু হয়।

এই হ্যাকিং নিয়ে অস্ট্রেলীয় সরকারের আনুষ্ঠানিক এক উপস্থাপনায় বলা হয়, এই সাইবার আক্রমণে প্রায় ৩০ গিগাবাইট ডেটা বেহাত হয়েছে। এই ডেটার মধ্যে জয়েন্ট স্ট্রাইক ফাইটার যুদ্ধবিমান আর পি-৮ পোজেইডন নজরদারি প্লেইনের বিস্তারিত তথ্য রয়েছে।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) রেডিও-কে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টোফার পাইন বলেন, “সৌভাগ্যবশত হাতিয়ে নেওয়া ডেটা হচ্ছে বাণিজ্যিক ডেটা, সামরিক নয়… এগুলো গোপন তথ্য নয়।”

“আমি জানি না এটি কে করেছে।” -তিনি বলেন।

সিডনিতে এক সম্মেলনে গুপ্তচর সংস্থা অস্ট্রেলিয়ান সিগন্যালস ডাইরেক্টোরেট বা এএসডি’র এক কর্মকর্তা বলেন, স্মার্ট বোমা, জয়েন্ট স্ট্রাইক ফাইটার, পোসাইডন যুদ্ধবিমান আর নৌবাহিনীর কয়েকটি যান সম্পর্কিত কারিগরি তথ্য বেহাত হয়েছে।

প্রযুক্তি সাইট জেডডিনেট-এর সাংবাদিকদের ধারণ করা ও এবিসি’র সম্প্রচার করা এক অডিও রেকর্ডিং থেকে জানা যায়, মিশেল ক্লার্ক নামের এক কর্মকর্তা বলেছেন, “এই লঙ্ঘন বিস্তৃত পরিসরে ও চরম পর্যায়ে ছিল।” 

ক্লার্ক বলেন, ২০১৬ সালে পাঁচ মাস ধরে ছোট ওই ঠিকাদারের সিস্টেম অ্যাকসেস করেন ওই হ্যাকার। এক্ষেত্রে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা পাওয়া কেউ থাকতে পারেন বলেও ধারণা প্রকাশ করেছেন তিনি।  

অস্ট্রেলিয়া ৭২টি লকহিড মার্টিনের বানানো জয়েন্ট স্ট্রাইক ফাইটার প্লেইন কিনতে সম্মত হয়েছে বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অস্ট্রেলিয়া সাইবার সিকিউরিটি সেন্টার (এসিএসসি)-এর এক মুখপাত্র বলেন, সরকার এই সাইবার আক্রমণ নিয়ে আর কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করবে না।