গেইম খেলে দৃষ্টি হারালেন নারী

২৪ ঘণ্টা ধরে নিজের স্মার্টফোনে ভিডিও গেইম খেলার পর আংশিকভাবে অন্ধ হয়ে গিয়েছেন ২১ বছর বয়সী এক চীনা নারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 11:44 AM
Updated : 11 Oct 2017, 11:44 AM

মঙ্গলবার চীনা দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট-এর এক প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশ না করা ওই নারী একজন গেইম আসক্ত। তিনি মাল্টিপ্লেয়ার অনলাইন গেইম ‘অনার অফ কিংস’ খেলছিলেন। হঠাৎ তিনি তার ডান চোখের দৃষ্টি হারিয়ে ফেলেন।

এরপর তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার রেটিনাল আর্টারি অক্লুসান (আরএও) ধরা পড়ে, এটি হচ্ছে এমন একটি অবস্থা যা সাধারণত বয়স্কদের হয়ে থাকে আর কমবয়সীদের মাঝে খুব কমই দেখা যায়, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

চিকিৎসকরা বলেছেন,এতক্ষণ ধরে কোনো বিরতি ছাড়া পর্দায় তাকিয়ে থাকার কারণে চোখ ক্লান্ত হয়ে এমনটা হয়েছে। আর্থিক খাতে কর্মরত ওই নারীর ভাষ্যেও ছিল একই সুর। তিনিও বলেছেন, কোনো বিরতি ছাড়া একটানা গেইম খেলার কারণে এমনটা হয়ে থাকতে পারে। এই গেইম নিয়ে তিনি এতটাই আসক্ত ছিলেন যে কাজের পর আর সাপ্তাহিক ছুটিতে সারাদিন তিনি এটি খেলতে পারতেন বলে জানান। তিনি বলেন, “যেদিনগুলোতে আমার কোনো কাজ থাকে না, আমি সাধারণত ভোর ছয়টায় উঠি, সকালের নাস্তা খাই আর বিকাল চারটা পর্যন্ত খেলি।”

“তারপর আমি কিছু খাই, একটু ঘুমাই আর উঠে আবার রাত একটা পর্যন্ত খেলি।”

“মাঝেমধ্যে আমি গেইমটিতে এতটাই মগ্ন থাকতাম যে আমি কিছু খেতে ভুলে যেতাম আর আমার মা-বাবা যখন রাতের খাবারের সময় হলে আমাকে ডাকতেন তা শুনতামও না।”

এই নারী এখনও হাসপাতালে চিকিৎসাধীন আছেন। চিকিৎসকরা তার দৃষ্টিশক্তি রক্ষায় চেষ্টা করছেন।

শুধু চীনেই ২০ কোটি মানুষ যুদ্ধভিত্তিক গেইম অনার অফ কিংস খেলে থাকেন। 

দৃষ্টিশক্তির ক্ষতি কমাতে অনলাইন গেইম খেলার সময় প্রতি আধাঘণ্টা পর পর বিরতি নেওয়া উচিৎ বলে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।