অ্যাপল ওয়াচে আসছে স্বয়ংক্রিয় ব্যান্ড

অ্যাপল ওয়াচের জন্য স্বয়ংক্রিয় ব্যান্ড তৈরির পেটেন্ট পেয়েছে অ্যাপল। নতুন ব্যান্ড গ্রাহকের হাতের মাপ অনুসারে নিজে থেকেই ছোটো-বড় হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 11:41 AM
Updated : 11 Oct 2017, 11:41 AM

ব্যান্ডটি তৈরি হলে অ্যাপল ওয়াচ হাতে পরার বর্তমান ম্যাগনেটিক ক্ল্যাসপসহ অন্যান্য পদ্ধতি বাতিল হবে বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, “ডায়নামিক ফিট অ্যাডজাস্টমেন্ট ফর ওয়্যারেবল ইলেক্ট্রনিক ডিভাইসেস” নামে পেটেন্ট করেছে অ্যাপল। ফলে অ্যাপল ওয়াচের মতো পরিধানযোগ্য ডিভাইসগুলোর ব্যান্ড নিজে থেকেই আঁটবে বা আলগা হবে।

স্ট্র্যাপের মধ্যে থাকা টেনশনার দিয়ে এটির মাপ ঠিক করা হবে বলে মঙ্গলবার প্রতিবেদনে জানিয়েছে অ্যাপলবিষয়ক খবরের সাইট অ্যাপল ইনসাইডার।

পেটেন্টের নথিতে অ্যাপল জানায়, গতানুগতিক ব্যান্ডগুলো সুবিধাজনক নয়। আর সঠিক ফিট পেতে এটির মাপ ঠিক করাটাও ঝামেলা।

আগের মাসেই ওয়াচ সিরিজ ৩ উন্মোচন করেছে অ্যাপল। প্রথমবার এতে বিল্ট-ইন সেলুলার সংযোগ এনেছে প্রতিষ্ঠানটি। ফলে নতুন এ ওয়াচটি সব সময় আইফোনের সঙ্গে যুক্ত রাখার প্রয়োজন পরবে না। আর এতে সরাসরি অ্যাপল মিউজিক স্ট্রিম করতে পারবেন গ্রাহক।

এর মাধ্যমে ১৯৪০ সালের কমিক বইয়ের প্রযুক্তির প্রতিফলন করেছে অ্যাপল। ‘ডিক ট্রেসি’ কমিক কাহিনীতে একজন গোয়েন্দার চরিত্র রয়েছে। ১৯৪৬ সালে মন্দ লোকদের ঘায়েল করতে নিয়োজিত এই কমিক চরিত্রটি বাহুবন্ধনী থেকে কল করতে পারতেন। এবার নতুন অ্যাপল ওয়াচেও সে সুবিধা যোগ করা হয়েছে, বলে প্রতিবেদনে জানায় রয়টার্স।