স্বচালিত গাড়ির প্রযুক্তি আনছে প্যানাসনিক

বাণিজ্যিক গাড়িতে স্বচালিত গাড়ির প্রযুক্তি আনতে কাজ করছে প্যানাসনিক। ২০২০ সালে যত দ্রুত সম্ভব এই প্রযুক্তি উন্মোচন করবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 11:39 AM
Updated : 10 Oct 2017, 11:39 AM

নতুন প্রযুক্তি ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটিকে প্রতিযোগিতামূলক এই বাজারে অন্যান্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দূরত্ব কমাতে সহায়তা করবে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র মূল ব্যাটারি সরবরাহকারী প্রতিষ্ঠান প্যানাসনিক। সাম্প্রতিক সময়ে গাড়ির উন্নত যন্ত্রাংশ তৈরিতেও নজর দিয়েছে এই প্রতিষ্ঠান।

মঙ্গলবার প্যানাসনিক-এর পক্ষ থেকে বলা হয়, নতুন এই ব্যবস্থাটি ধীর ও মাঝারি গতিতে স্বয়ংক্রিয়ভাবে গাড়ি চালাবে। এছাড়া স্বয়ংক্রিয় ভ্যালে পার্কিং সুবিধা পাওয়া যাবে এতে।

প্রতিষ্ঠানের আরঅ্যান্ডডি বিভাগের পরিচালক শইচি গোতো বলেন, “আমরা জানি এখন আমরা প্রতিদ্বন্দ্বীদের চেয়ে পিছিয়ে রয়েছি।”

“কিন্তু আমরা টেলিভিশন সেট ও ক্যামেরার বিশেষজ্ঞদের ব্যবহার করে উন্নত ইমেইজ প্রসেসিং ও সোনার সেন্সিংয়ের জন্য মূল এলএসআই (লার্জ স্কেল ইন্টিগ্রেশন) চিপ তৈরি করেছি যা আমাদেরকে বাড়তি সুবিধা দেবে,” যোগ করেন তিনি।

গোতো আরও বলেন, বাণিজ্যিকভাবে স্বচালনা প্রযুক্তিটি উন্মোচনের আগে এটির আরও পরীক্ষা নিরীক্ষা চালানোর প্রয়োজন রয়েছে।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয় ২০২২ সালের মার্চের মধ্যে অটোমোটিভ ব্যবসায় আয় আড়াই লাখ কোটি ইয়েনে নেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। ২০১৭ সালে প্রতিষ্ঠানের আয় বলা হয়েছে এক লাখ ৩০ হাজার কোটি ইয়েন।

চলতি বছরের এপ্রিলে অটোমোটিভ আরঅ্যান্ডডি বিভাগ প্রতিষ্ঠা করেছে প্যানাসনিক। এক সময় প্রতিষ্ঠানের মূল অবলম্বন ছিল টেলিভিশন। এই বিভাগেরই ৩৫০ জন প্রকৌশলীকে অটোমোটিভ  আরঅ্যান্ডডি-তে এনেছে প্রতিষ্ঠানটি।