নতুন স্মার্টফোন আনলো ব্ল্যাকবেরি

নতুন স্মার্টফোন উন্মোচন করেছে ব্ল্যাকবেরি। দুবাইয়ে অনুষ্ঠিত ‘গিটেক্স টেকনোলজি উইক’-এ ‘ব্ল্যাকবেরি মোশন’ নামে স্মার্টফোনটি উন্মোচন করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 11:28 AM
Updated : 9 Oct 2017, 11:28 AM

স্মার্টফোনটিতে রাখা হয়নি ব্ল্যাকবেরির সিগনেচার কোয়ার্টি কিবোর্ড। টাচস্কিন এই ডিভাইসটিতে রয়েছে ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক ও হোম বাটন। আর হোম বাটনেই রাখা হয়েছে ব্ল্যাকবেরি লোগো, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

পানি নিরোধী করা হয়েছে নতুন ডিভাইসটি। আর ব্ল্যাকবেরির নিরাপত্তা সফটওয়্যার থাকবে এতে, যা ব্যবসায়িক গ্রাহকদের কাছে জনপ্রিয়।

ডিভাইসটির ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি একবার পূর্ণ চার্জে ৩২ ঘন্টা চলবে দাবি করেছে ব্ল্যাকবেরি। ৫.৫ ইঞ্চি এলসিডি পর্দার ব্ল্যাকবেরি মোশন-এ রাখা হয়েছে স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর ও ৪ জিবি র‍্যাম।

এক সময় স্মার্টফোনের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর একটি ছিল কানাডিয়ান প্রতিষ্ঠানটি। ২০০৯ সালে স্মার্টফোন বাজারের ৪১.৬ শতাংশ ছিল তাদের দখলে। পরবর্তীতে অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের কাছে দাঁড়াতে পারেনি ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেম ব্ল্যাকবেরি ওএস।

এরপর ব্ল্যাকবেরির ব্র্যান্ড ব্যবহার করে অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনতে শুরু করে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা চীনা প্রতিষ্ঠান টিসিএল। এবারের স্মার্টফোনটিও তৈরি করেছে তারা।

প্রথমে মধ্যপ্রাচ্যের বাজারগুলোতে আনা হবে ব্ল্যাকবেরি মোশন। স্মার্টফোনটির মূল্য বলা হয়েছে ৪৬০ মার্কিন ডলার।