পর্দার নিচে ফিঙ্গারপ্রিন্ট আনবে স্যামসাং

গ্যালাক্সি নোট সিরিজের পরবর্তী স্মার্টফোনে পর্দার নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আনতে পারে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 11:16 AM
Updated : 9 Oct 2017, 11:24 AM

সম্প্রতি গ্যালাক্সি নোট ৮ উন্মোচন করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। ডিভাইসটির পেছনে ক্যামেরার পাশেই রাখা হয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। অনেকের কাছে এটি বিরক্তির কারণ। নোট ৮-এ ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের অবস্থান নিয়ে ইতোমধ্যে সমালোচনা শোনা গেছে।

নোট ৮ ডিভাইসে কম বেজেলের ইনফিনিটি ডিসপ্লে রাখায় সামনে হোম বাটন বসাতে পারেনি স্যামসাং। ফলে হোম বাটনের সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও রাখা হয়নি সামনে।

ধারণা করা হয়েছিল নোট ৮-এর পর্দার নিচেই টাচ আইডি ব্যবহার করবে প্রতিষ্ঠানটি। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। এবার গ্যালাক্সি নোট ৯-এ এই প্রযুক্তি আনা হবে বলে জানিয়েছেন কেজিআই সিকিউরিটিস-এর বিশ্লেষক মিং-চি কুয়ো। ২০১৮ সালের দ্বিতীয়ার্ধে স্মার্টফোনটি উন্মোচন করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্যবসায় বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার।

নতুন আইফোন X-এ এই প্রযুক্তি আনা হবে বলে শোনা গিয়েছিল। কিন্তু উন্মোচনের তারিখ চলে আসায় এটি বাতিল করেছে অ্যাপল। এর পরিবর্তে আইফোনটিতে ফেইস আইডি রেখেছে প্রতিষ্ঠানটি।

কেজিআই সিকিউরিটিস জানায় পর্দার নিচে ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করতে স্যামসাংকে ইতোমধ্যেই সরঞ্জাম সরবরাহ করেছে তিনটি প্রতিষ্ঠান।