অনলাইনে ওষুধ বেচবে অ্যামাজন?

এবার হয়তো ওষুধ ব্যবসায় প্রবেশ করতে যাচ্ছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। অনলাইনে চিকিৎসকদের অনুমিত ওষুধ বিক্রি করবে কিনা তা নিয়ে চলতি বছর ২৩ নভেম্বর বা থ্যাংকসগিভিং ডে-এর আগেই সিদ্ধান্ত নেবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2017, 03:14 PM
Updated : 8 Oct 2017, 03:14 PM

অ্যামাজনের পক্ষ থেকে পাঠানো একটি মেইল আর এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। যদি প্রতিষ্ঠানটি এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেয় তবে তারা তাদের জ্যেষ্ঠ কর্মকর্তাদের দল আরও বড় করবে। এ দলে যোগ করা হবে ওষুধ সরবরাহ বিশেষজ্ঞদের।

বর্তমান বাজারের আকারের কারণেই অনলাইনে ওষুধ বিক্রির পরিকল্পনা আকর্ষণীয় হয়ে উঠছে। বিশ্লেষকদের হিসাব মতে, যুক্তরাষ্ট্রে প্রতি বছর ৫৬ হাজার কোটি ডলার মূল্যের চিকিৎসক অনুমোদিত ওষুধের বাজার রয়েছে। প্রতিষ্ঠানটির এ পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্র জানায়, অ্যামাজন এ খাতের জটিলতা সম্পর্কেও ভালোভাবেই অবগত। 

এ বিষয়ে অ্যামাজন কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে বলে মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়।

শেষ এক বছরে অ্যামাজনে ওষুধ বাজারে প্রবেশের সম্ভাবনা নিয়ে বিভিন্নজনের সঙ্গে পরামর্শ করেছে, নিয়োগও দেওয়া হয়েছে অনেককে। এ নিয়ে প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট এরিক ফ্রেঞ্চ-এর নেতৃত্বে চালু করা হয়েছে গবেষণা। স্বাস্থ্য বিমা সেবাদাতা প্রতিষ্ঠান প্রিমেরা ব্লু ক্রস থেকে মার্ক লিয়ন্স-কে নিয়ে আসা হয়েছে বলেও সংশ্লিষ্ট কয়েকজন জানিয়েছেন।

চলতি বছর মে মাসে প্রতিষ্ঠানটি তাদের ওষুধ শিল্পে বিস্তার পরিচালনায় একজন মহাব্যবস্থাপকের সন্ধান শুরু করে। প্রতিষ্ঠানের বাইরে ওষুধ শিল্পে বিস্তার না বলে, এ বিভাগকে ‘হেলথকেয়ার’ নাম বলা হচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।