‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ আনলো ফেইসবুক

ব্যবসায়িক কাজের সুবিধার্থে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ নামে নতুন চ্যাটিং অ্যাপ উন্মোচন করেছে এর মালিক প্রতিষ্ঠান ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2017, 03:04 PM
Updated : 8 Oct 2017, 03:04 PM

গুগল প্লে স্টোরে ইতোমধ্যেই স্থান পেয়েছে অ্যাপটি। আপাতত কিছু দলের মাধ্যমে অ্যাপটির পরীক্ষা চালাচ্ছে হোয়াটসঅ্যাপ। ভবিষ্যতে পৃথক অ্যাপ হিসেবেই এটি চালু করার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

প্লে স্টোরে অ্যাপটির বর্ণনায় বলা হয়, “হোয়াটসঅ্যাপ বিজনেস-এর পরীক্ষামূলক অংশীদার হিসেবে আপনারা আগেই অনেক ফিচার ব্যবহার করতে পারছেন যা আমরা বানিয়েছি। পরীক্ষা করে আপনারা নিজেদের অভিজ্ঞতা তুলে ধরুন যাতে আমরা পণ্যটি আরও উন্নত করতে পারি।”

হোয়াটসঅ্যাপ অধিগ্রহণের সময় এর থেকে বাড়তি আয়ের পরিকল্পনা ছিল ফেইসবুকের। পৃথক এই অ্যাপটি দিয়ে ভবিষ্যতে বিভিন্ন ব্যবসা থেকে অর্থ নেওয়া হবে বলে শুক্রবার প্রতিবেদনে ধারণা প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।

হোয়াটসঅ্যাপ-এর প্রধান পরিচালন কর্মকর্তা ম্যাট আইডেমা বলেন, “ভবিষ্যতে ব্যবসা থেকে মূল্য নেওয়ার পরিকল্পনা আছে আমাদের। সাধারণ হোয়াটসঅ্যাপ থেকে আলাদা ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’।”

নতুন অ্যাপে হোয়াটসঅ্যাপ-এর লোগো পরিবর্তন করা হয়েছে। লোগোর মধ্যে কলিং প্রতীকের পরিবর্তে ‘বি’ অক্ষর ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি।

ভিন্ন বলা হলেও অ্যাপটি ডাউনলোড করা হলে সাধারণ হোয়াটসঅ্যাপ-এর মতোই মনে হবে এটি। স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া, ব্যবসায়িক প্রোফাইল তৈরি, চ্যাট মাইগ্রেশন ও অ্যানালিটিকস ব্যবহার করা যাবে এতে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে যোগাযোগের জন্য বেশ জনপ্রিয় হোয়াটসঅ্যাপ বিশেষ করে এশিয়াতে।