সংবাদের সূত্র জানাতে পরীক্ষায় ফেইসবুক

ভুয়া সংবাদ নিয়ে সতর্কবার্তা দেওয়ার ফিচার নিয়ে পরীক্ষা চালাবে ফেইসবুক। প্রচলিত নিউজ ফিডে সূত্র যোগ করার মাধ্যমে এই ফিচার আনা হবে বলে বৃহস্পতিবার বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির এক ঘোষণায় জানানো হয়। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2017, 11:50 AM
Updated : 6 Oct 2017, 11:50 AM

এক বিবৃতিতে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “কোন প্রতিবেদন পড়া, শেয়ার করা ও বিশ্বাস করা উচিৎ সে সম্পর্কে তথ্যভিত্তিক সিদ্ধান্ত নিতে মানুষকে কিছু টুল দিতে নতুন এই ফিচার বানানো হয়েছে।”

সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, নতুন এই ফিচার ফেইসবুক ব্যবহারকারীদের নিউজ ফিডে আসা কোনো খবরের সূত্র সম্পর্কে জানতে একটি বাড়তি বাটন চাপার সুযোগ দেবে। এই বাটন চাপলে উইকিপিডিয়ায় প্রকাশনা প্রতিষ্ঠানের তথ্য, এ সম্পর্কিত অন্যান্য কনটেন্ট আর এই সংবাদ প্রতিবেদনটি কীভাবে শেয়ার করা হয়েছে তা নিয়ে জানানো হবে।

ভুয়া সংবাদ আর ভুল তথ্য ছড়ানো বন্ধে সাম্প্রতিক সময়ে চাপের মুখে আছে এই সোশাল জায়ান্টটি। এরই মধ্যে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সমর্থনে আসা বিজ্ঞাপনগুলো এক কোটি ব্যবহারকারীর কাছে ছড়িয়ে দেওয়া হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, লাস ভেগাসে হয়ে যাওয়া বন্দুক হামলার ঘটনার পরও এই সামাজিক মাধ্যমটিতে ভুয়া সংবাদ ছড়ানো শুরু হয় বলে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

ভিডিও’র মাধ্যমে দেওয়া এক ঘোষণায় ফেইসবুকের সংবাদবিষয়ক পণ্য ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড্রু অ্যাংকার বলেন, “আপনার ফেইসবুক নিউজ ফিডে একটি সংবাদ প্রতিবেদন সম্পর্কে জানা আমরা আরও সহজ করছি।”