হ্যাকিংয়ের শিকার হোয়াইট হাউস শীর্ষ কর্মকর্তা

কয়েক মাস ধরে সাইবার আক্রমণকারীদের হাতে ক্ষতিগ্রস্থ হয়ে আসছেন হোয়াইট হাউস-এর চিফ অফ স্টাফ জন কেলি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2017, 11:08 AM
Updated : 6 Oct 2017, 11:08 AM

মার্কিন সংবাদ সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়, গ্রীষ্মে হোয়াইট হাউস-এর প্রযুক্তি সমর্থনদাতাদের কাছে কাজের কিছু ত্রুটি নিয়ে কেলি অভিযোগ করলে এই নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি উঠে আসে। তবে, কখন এই আক্রমণ শুরু হয়েছিল তা এখনও স্পষ্ট নয়। পরবর্তীতে চলতি বছর সেপ্টেম্বরে হোয়াইট হাউস কর্মীদের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এই আক্রমণের কথা তুলে ধরা হয়।

এই সাইবার আক্রমণে কেলি’র নিজস্ব ফোন ক্ষতিগ্রস্থ হয়, সরকার থেকে দেওয়া সুরক্ষিত ফোনটি নয়। হোয়াইট হাউস-এর পক্ষ থেকে রাজনীতিবিষয়ক মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো-কে বলা হয়, প্রশাসনে যোগ দেওয়ার পর কেলি এই ডিভাইস খুব কমই ব্যবহার করতেন। যদিও মাঝেমধ্যে এই ফোন ব্যবহারেও আক্রমণকারীদের কাছে সরকারের স্পর্শকাতর তথ্য ফাঁস হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। 

কেলি’র ফোন আক্রান্ত হওয়ার এ বিষয়টি গ্রাহক ডিভাইস ব্যবহারে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের ঝুঁকির প্রসঙ্গটিকে সামনে নিয়ে এল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর প্রশাসনের শুরুর দিকেও এমন সমস্যা হয়েছিল।

দায়িত্ব গ্রহণের কয়েক সপ্তাহ পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার গ্যালাক্সি এস৩ স্মার্টফোন থেকে টুইট করেছিলেন। এই ডিভাইসটি এক বছরেরও বেশি সময় ধরে কোনো সফটওয়্যার আপডেট দেওয়া ছিল না। এই ফোনটিও ক্ষতিগ্রস্থ হয়েছিল কিনা তা স্পষ্ট না হলেও এটি বিদেশি গোয়েন্দা সংস্থাগুলোর জন্য আকর্ষণীয় লক্ষ্য হয়ে উঠেছিল বলে মার্কিন সাইটটির প্রতিবেদনে বলা হয়। বর্তমান সময়ে ট্রাম্প ওই ডিভাইস থেকে টুইট করা বন্ধ রেখেছেন বলেও তথ্য পাওয়া গেছে।