অ্যাডিডাসের জুতা বানাবে রোবট

জার্মানিতে ক্রীড়া সরঞ্জারম ও পোশাক নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডিডাস-এর বানানো রোবট কারখানা এখন পুরোপুরি প্রস্তুত। এই কারখানা থেকে প্রথমবারের মতো রোবট দিয়ে বানানো জুতা বাজারে ছাড়তে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2017, 12:40 PM
Updated : 5 Oct 2017, 12:40 PM

এর আগে অ্যাডিডাস তাদের পরিকল্পনায় জানিয়েছিল, তারা ‘স্পিডফ্যাক্টরির’ রোবটগুলো ব্যবহার করে বিশ্বের ছয়টি বড় শহরের জন্য অ্যাডিডাস মেইড ফর (এএম৪) সিরিজের জুতা ছাড়তে যাচ্ছে, বলা হয়েছে প্রযুক্তি সাইট এনগেজেট-এর প্রতিবেদনে।

এই সিরিজের প্রথম জুতার নাম হবে এএম৪এলডিএন, এটি চলতি বছর ১৯ অক্টোবর লন্ডনের বাজারে ছাড়া হবে। এরপর ২৬ অক্টোবর প্যারিসে এএম৪পিএআর ছাড়া হবে। আর বাকি চারটি জুতা হচ্ছে লস অ্যাঞ্জেলস-এর জন্য এএম৪এলএ, নিউ ইয়র্ক সিটি’র জন্য এএম৪এনওয়াইসি, টোকিও’র জন্য এএম৪টিকেওয়াই আর সাংহাইয়ের জন্য এএম৪এসএইচএ। শেষ চারটি ছাড়া হবে ২০১৮ সালে।

এএম৪ মডেলের এই জুতাগুলো অ্যাথলেটদের ডেটা ব্যবহার করে ‘সবচেয়ে আরামদায়ক’ আকারে বানানো হয়েছে আর এগুলো সবগুলোই হালকা।

২০১৬ সালের সেপ্টেম্বরে এক প্রতিবেদনে বলা হয়, যদি রোবট ক্রমান্বয়ে দ্রুত ও সস্তায় পণ্য প্রস্তুত করে ফেলতে পারে, তবে চীন বা ব্রাজিলের মতো দেশে সস্তা কর্মীর চাহিদা ফুরিয়ে যাবে। অ্যাডিডাস তাদের কারখানা যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশে তৈরি করতে পারবে, যেখানে কর্মীরা রোবট কারখানাগুলো আরও উন্নতভাবে প্রস্তুত এবং নিয়ন্ত্রণ করতে পারবে।

চীনে কর্মী কমে যাওয়া ও বেতন বাড়ার কারণে অ্যাডিসাস তাদের পণ্য উৎপাদন প্রক্রিয়া দেশটি থেকে সরিয়ে নিয়ে যায়নি।