যুক্তরাজ্যে ‘আয় বাড়লেও কম কর দিয়েছে’ ফেইসবুক

যুক্তরাজ্যে আয় বিশাল ব্যবধানে বাড়লেও, ২০১৬ সালে দেশটিতে মাত্র ৫১ লাখ পাউন্ড কর পরিশোধ করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক, বুধবার বিভিন্ন সংবাদ প্রতিবেদনে এ খবর প্রকাশ পায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2017, 12:00 PM
Updated : 5 Oct 2017, 12:00 PM

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যে ফেইসবুকের আয় ২০১৬ সালে ২১.০৮ কোটি পাউন্ড থেকে বেড়ে ৮৪.২৪ কোটি পাউন্ড হয়েছে।

২০১৫ সালে দেশটিতে ফেইসবুকের লাভ ছিল ৫.২০ কোটি পাউন্ড। ২০১৬ সালে এই অংকটা বেড়ে হয়েছে ৫.৮০ কোটি পাউন্ড, উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

ব্রিটিশ দৈনিকটির প্রতিবেদনে বলা হয়, “এক বছর আগের তুলনায় প্রতিষ্ঠানটির করপোরেট কর ৪২ লাখ ডলার থেকে বেড়ে ৫১ লাখ পাউন্ড হয়েছে, আর কর্তনযোগ্য ব্যয় আমলে নেওয়া হলে প্রতিষ্ঠানটি মাত্র ২৫.৮ লাখ পাউন্ড পরিশোধ করেছে।”

২০১৬ সালের এপ্রিলে ফেইসবুক আয়ারল্যান্ড কার্যালয়ের জায়গায় যুক্তরাজ্যের কার্যালয় থেকে বেশি বিজ্ঞাপনী আয় নেওয়া শুরু করে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “গত এপ্রিলে, আমরা আমাদের যুক্তরাজ্যের গ্রাহকদের কাছ থেকে রেকর্ড আয়ের লক্ষ্যে আমাদের প্রতিষ্ঠানের কাঠামো নতুন করে সাজাতে সক্রিয় পদক্ষেপ নিয়েছিলাম।”