রুশ বিজ্ঞাপনের লক্ষ্য ছিল মিশিগান-উইসকনসিন

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্টতা থাকা ফেইসবুক বিজ্ঞাপনগুলো প্রধানত মিশিগান আর উইসকনসিন-এর দিকে লক্ষ্য করে বানানো হয়েছিল, মঙ্গলবার এমন খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2017, 10:51 AM
Updated : 4 Oct 2017, 10:51 AM

প্রতিবেদনে বলা হয়, এই বিজ্ঞাপনগুলো মূল জনগোষ্ঠীগুলোকে লক্ষ্য করে ছাড়া হয়েছিল। এগুলোতে বিভেদ সৃষ্টি করার মতো বার্তা ব্যবহার করা হয়, যেখানে মুসলিমবিদ্বেষী চেতনাও ছিল।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, ডেমোক্রেটিক পার্টির প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন-কে হারাতে ট্রাম্পকে সহায়তা করা অঞ্চলগুলোর মধ্যে উইসকনসিন আর মিশিগানও রয়েছে। ট্রাম্প উইসকনসিন-এ প্রায় ২৩ হাজার ও মিশিগানে প্রায় ১১ হাজার ভোটে জয়লাভ করেন।

অনলাইন রাজনৈতিক বিজ্ঞাপনের অস্বচ্ছ দুনিয়ায় আরও স্বচ্ছতা প্রকাশে সামাজিক মাধ্যমগুলোর প্রতি ডাক আসার পর সোমবার বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি বলে, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ও পরের কয়েক মাসে রাশিয়ায় কেনা রাজনৈতিক বিভেদ সৃষ্টিকারী বিজ্ঞাপনগুলো ফেইসবুকে যুক্তরাষ্ট্রের প্রায় এক কোটি মানুষ দেখেছেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপক্ষের বিশেষ কৌশুলি রবার্ট মুলার ও কংগ্রেসনাল কমিটিগুলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর প্রচারণা ও রাশিয়ার মধ্যকার সম্ভাব্য সম্পর্কগুলো নিয়ে তদন্ত চালাচ্ছে। নির্বাচনে কোনো প্রকার অনধিকারচর্চা করার কথা অস্বীকার করেছে।