ফাঁস হলো গুগল পিক্সেল

৪ অক্টোবর নতুন পণ্য উন্মোচনের গুঞ্জন রয়েছে গুগলের। এই অনুষ্ঠানে নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পিক্সেল ২ আনতে পারে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2017, 06:39 PM
Updated : 3 Oct 2017, 06:39 PM

নতুন ডিভাইসটি নিয়ে ইতোমধ্যেই অনেক তথ্য শোনা গেছে। এবার মাইক্রোব্লগিং সাইট টুইটারে ডিভাইসটির ছবি ফাঁস করেছেন ইভান ব্লাস। স্মার্টফোনের সঠিক তথ্য ফাঁস করায় ‘সুনাম’ রয়েছে তার।

পিক্সেল ২-এর সঙ্গে কিছুটা বড় আকারের পিক্সেল ২ এক্সএল-ও উন্মোচন করতে পারে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ধারণা করা হচ্ছে গুগলের জন্য পিক্সেল ২ এক্সএল মডেলটি তৈরি করেছে এলজি। ছবিতে নতুন ডিভাইসটির সঙ্গে এলজি’র ভি৩০ স্মার্টফোনের মিল দেখা গেছে। আর পিক্সেল ২ তৈরি করেছে এইচটিসি’র একটি মোবাইল নির্মাতা বিভাগ। এইচটিসি’র এই অংশই কেনার পরিকল্পনা রয়েছে গুগলের।

ধারণা করা হচ্ছিল নতুন ডিভাইসে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৬ চিপ ব্যবহার করবে গুগল। কিন্তু অ্যান্ড্রয়েডবিষয়ক খবরের সাইট অ্যান্ড্রয়েড পুলিশ এবং এক্সডিএ ডেভেলপারস জানায় চলতি বছর মিড-সাইকল ৮৩৬ চিপ নিয়ে কাজ করছে না নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম।

নতুন পিক্সেল ফোনেও আগের স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপ ব্যবহার করবে মার্কিন সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটি-- বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

পিক্সেল ২ নিয়ে এমনও গুজব রয়েছে এতে ৪ জিবি র‍্যাম থাকবে। এর পাশাপাশি এইচটিসি ইউ১১-এর মতো নিংড়ানো যাবে এমন ফিচার আনতে পারে গুগল। ফলে ডিভাইসের কোণাগুলো দিয়ে বিভিন্ন কাজ করানো যাবে।

এবারে নতুন পিক্সেল ফোনে আইপি৬৮ স্ট্যান্ডার্ড পানি নীরোধী ব্যবস্থা রাখা হবে বলেও গুজব রয়েছে।

এই ইভেন্টে পিক্সেল ২ স্মার্টফোনের পাশাপাশি নতুন ক্রোমবুকসহ অন্যান্য আরও কিছু পণ্য উন্মোচন করা হতে পারে। আর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘ওরিও’ নিয়েও বিস্তারিত ঘোষণা দেওয়া হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

নতুন পিক্সেল ২ নিয়ে জানতে গুগলের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।