চীনা গ্রাহকের পছন্দ হুয়াওয়ে

চীনা গ্রাহকের কাছে স্মার্টফোনের বাজারে প্রথম পছন্দ হুয়াওয়ে, ফিনান্সিয়াল টাইমস-এর এক জরিপে এমনটাই উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2017, 10:51 AM
Updated : 2 Oct 2017, 10:51 AM

কয়েক বছর ধরেই চীনা বাজারে আধিপত্য রাখার চেষ্টা করছে অ্যাপল। কিন্তু জরিপে দেখা গেছে গ্রাহক আইফোনের পরিবর্তে দেশীয় ব্র্যান্ডকেই পছন্দের তালিকায় শীর্ষে রাখছেন, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

জরিপে অংশ নেওয়া ৩১.৪ শতাংশ মানুষ স্মার্টফোনের বেলায় প্রথম পছন্দ হিসেবে বাছাই করেছেন হুয়াওয়ে-কে।

প্রতিবেদনে বলা হয়, “পরবর্তী স্মার্টফোন হিসেবে আইফোন কিনবেন বলে মত দিয়েছেন সেপ্টেম্বরে এমন মানুষের সংখ্যা ছিল ২৪.২ শতাংশ। আগের বছর আইফোন ৭ উন্মোচনের সময় এই সংখ্যা ছিল ২৫.৮ শতাংশ। আর ২০১৫ সালে এমন গ্রাহকের সংখ্যা ছিল ৩১.৪ শতাংশ।”

স্মার্টফোনের বৈশ্বিক বাজারেও জুন, জুলাই দুই মাসে প্রথমবারের মতো অ্যাপলকে ছাড়িয়ে গেছে হুয়াওয়ে। কাউন্টারপয়েন্ট রিসার্চ-এর ‘মার্কেট পালস ফর জুলাই ২০১৭’-এর তথ্যমতে এখন স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে।

ধারণা করা হচ্ছে আরঅ্যান্ডডি এবং উৎপাদনে লাগাতার বিনিয়োগ ও পণ্যের প্রচারণার পাশাপাশি বিক্রির চ্যানেল বৃদ্ধি পাওয়ায় এই মাইলফলকে পৌঁছেছে হুয়াওয়ে।

হুয়াওয়ে’র পাশাপাশি অন্যান্য চীনা স্মার্টফোন নির্মাতা অপ্পো, ভিভো এবং শিয়াওমি স্মার্টফোন বাজারে ভালো অবস্থানে রয়েছে।

কাউন্টারপয়েন্ট-এর সহযোগী পরিচালক তারুন পাঠাক বলেন, “চীনা ব্র্যান্ডগুলো দ্রুতগতিতে এগিয়ে চলেছে। শুধু স্মার্টফোনের নকশা নয়, উৎপাদন ক্ষমতা এবং অনেক ফিচারের সুবাদে।”

ফিনান্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে আরও বলা হয়, আইফোন X-এর অপেক্ষায় আইফোন ৮ ও ৮ প্লাস-এর চাহিদা কমেছে। চীনে এর আগে উন্মোচন করা অন্যান্য আইফোনের তুলনায় এবারে আইফোন ৮ ও ৮ প্লাস-এর চাহিদা কম।