সফটওয়্যারে আয় বেড়েছে ব্ল্যাকবেরি’র

স্মার্টফোন খাতে অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের কাছে ব্যবসায় টিকতে পারেনি ব্ল্যাকবেরি। এবার সফটওয়্যার ব্যবসা দিয়ে ঘুরে দাঁড়িয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2017, 08:39 AM
Updated : 1 Oct 2017, 08:39 AM

স্মার্টফোন ব্যবসা ফিরে পেতে সাম্প্রতিক সময়ে কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করেছে ব্ল্যাকবেরি। কিন্তু তাতেও সুবিধা করতে পারেনি কানাডিয়ান প্রতিষ্ঠানটি।

এবার সফটওয়্যার খাতে ব্যবসায় নতুন মোড় দেখছে প্রতিষ্ঠানটি। ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকে প্রায় ২৫ কোটি মার্কিন ডলার আয়ের হিসাব দিয়েছে তারা। এর মধ্যে বেশির ভাগ এসেছে সফটওয়্যার থেকে। এক বছরে প্রতিষ্ঠানটির মোট আয় হয়েছে ৯৯ কোটি ৬০ লাখ মার্কিন ডলার যা আগের বছরের তুলনায় ২৬ শতাংশ বেশি-- খবর প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ-এর।

২০১৩ সালে প্রতিষ্ঠানের নতুন প্রধান হিসেবে যোগ দেন জন শেন। সে সময় স্মার্টফোন বাজারের তিন শতাংশ ছিল ব্ল্যাকবেরির দখলে। নতুন প্রধানের নেতৃত্বে সফটওয়্যার ব্যবসায় নজর দেয় প্রতিষ্ঠানটি। নিরাপত্তা সফটওয়্যারের দিকেই বেশি জোর দিয়েছে প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক সময়ে তৃতীয় পক্ষের মাধ্যমে ব্ল্যাকবেরি ব্র্যান্ডের স্মার্টফোন বাজারে এনেছে প্রতিষ্ঠান। অ্যান্ড্রয়েডচালিত এই স্মার্টফোনগুলো তৈরি করে থাকে চীনের টিসিএল।

এক সময় স্মার্টফোনের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর একটি ছিল কানাডিয়ান প্রতিষ্ঠানটি। ২০০৯ সালে স্মার্টফোন বাজারের ৪১.৬ শতাংশ ছিল তাদের দখলে। পরবর্তীতে অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের কাছে দাঁড়াতে পারেনি ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেম ব্ল্যাকবেরি ওএস।