‘বিশ্বের যেখানে খুশি’ যেতে লাগবে এক ঘণ্টা 

পাঁচ বছরের মধ্যে মানুষকে মঙ্গলে নিয়ে যেতে নিজের দেখা স্বপ্ন উপস্থাপন করেছেন মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। শুক্রবার দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডেলেইড-এ ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনটিক্যাল কংগ্রেস-এ এই উপস্থাপনা দেন মার্কিন এই ধনকুবের। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2017, 02:10 PM
Updated : 29 Sept 2017, 02:10 PM

ওই উপস্থাপনায় বলা হয়, বিএফআর নামের এই মহাকাশযান প্রায় একশ’ মানুষকে মহাকাশে নিয়ে যাবে। কিন্তু উপস্থাপনার শেষে মাস্ক আরেকটি ধারণা দেন। তার মতে, এই যান মানুষকে পৃথিবীর যে কোনো জায়গায় এক ঘণ্টারও কম সময়ে পৌঁছে দেবে।

মাস্ক বলেন, সবচেয়ে জনপ্রিয় ফ্লাইটগুলো আধাঘণ্টার মধ্যেই সম্পন্ন করা যাবে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস থেকে নিউ ইয়র্ক যাওয়া যাবে ২৫ মিনিটে, মেলবোর্ন থেকে সিঙ্গাপুর যাওয়া বা নিউ ইয়র্ক থেকে লন্ডন যেতে সময় লাগবে ২৯ মিনিট আর নিউ ইয়র্ক থেকে প্যারিস যেতে লাগবে ৩০ মিনিট। তিনি বলেন, “আমরা যদি চাঁদে আর মঙ্গলে যেতে এটি বানাতে থাকি, তাহলে পৃথিবীর অন্যান্য জায়গাগুলোতে যেতেও কেন নয়?।”

এর খরচ নিয়ে মাস্ক কোনো ইঙ্গিত দেননি বলে উল্লেখ করা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে। তবে, ৭০ দশকের মাঝামাঝি সময়ে আসা সুপারসনিক কনকর্ড-এর পর এই ধারণা আকাশপথে চলাচলে বৈপ্লবিক পরিবর্তন আনবে। এর মাধ্যমে শব্দের চেয়ে দ্বিগুণ গতিতে ভ্রমণ করা গিয়েছে আর প্যারিস ও নিউ ইয়র্ক এর মধ্যকার ফ্লাইটের সময় আট ঘণ্টা থেকে কমিয়ে সাড়ে তিন ঘণ্টারও কমে নিয়ে আসা হয়।

 

পুরো যাত্রাও মসৃণ হবে বলে অঙ্গীকার করেছেন তিনি।

মাস্ক বলেন, “আপনি এক বায়ুমণ্ডলের বাইরে গেলে এটি রেশমের মতো মসৃণ হবে, কোনো কোলাহল নেই, কিছু নেই।”