অ্যাডসেন্সে যোগ হলো বাংলা সমর্থন

গুগল অ্যাডসেন্স সমর্থিত ভাষার তালিকায় যুক্ত হয়েছে বাংলা, মঙ্গলবার গুগল অ্যাডসেন্স-এর পক্ষ থেকে এক ঘোষণায় এ তথ্য প্রকাশ করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2017, 04:26 PM
Updated : 27 Sept 2017, 04:26 PM

সহজ ভাষায় অ্যাডসেন্স হলো গুগলের বিজ্ঞাপন প্ল্যাটফর্ম যা বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপন সরবরাহ করে এবং বিজ্ঞাপন বাবদ পাওয়া অর্থ ওই সাইটের সঙ্গে ভাগাভাগি করে নেয়। গুগলের বার্ষিক আয়ের সিংহভাগ আসে এই বিজ্ঞাপন থেকে। ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকের হিসেব অনুসারে বিজ্ঞাপন থেকে গুগলের আয় হয়েছে ৭৩৮০ কোটি ডলার এবং গোটা বছরে এই আয় ২২ হাজার কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেছে এই ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

বেশ কয়েক বছর ধরে বিভিন্ন সাইট ও ব্লগে বাংলা ভাষার কনটেন্ট বাড়ছে। এমন অবস্থায় বাংলা কনটেন্ট নির্মাতাদের অর্থ উপার্জনে সহায়তার লক্ষ্যে অ্যাডসেন্স এই পদক্ষেপ নিলো। এখন বিজ্ঞাপনদাতারাও ক্রমবর্ধমান বাংলা ভিজিটরদের সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞাপন দিয়ে যুক্ত হওয়ার সুযোগ পাবেন বলে গুগল অ্যাডসেন্সের অফিশিয়াল ব্লগে উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবারের ঘোষণায় গুগলের পক্ষ থেকে বলা হয়, “বাংলাদেশ, ভারত ও বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ মানুষের ব্যবহৃত বাংলা ভাষাকে অ্যাডসেন্স সমর্থিত ভাষার তালিকায় যুক্ত করার ঘোষণা দিয়ে আজ আমরা আনন্দিত।”

গুগল অ্যাডসেন্স-এর মাধ্যমে বাংলা কনটেন্ট ওয়েবসাইটে অর্থ আয় করতে হলে, অ্যাডসেন্স প্রোগ্রামের নীতিমালা যাচাই করে নিতে হবে। ওয়েবসাইট সব শর্তাবলী পূরণ করলে অ্যাডসেন্স অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে। তারপর অ্যাডসেন্স কোড যুক্ত করে দিলেই ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন শুরু হবে।