স্বাস্থ্য গবেষণা বিভাগ চালু হলো মাইক্রোসফটে

নিজেদের কেমব্রিজ গবেষণাগারে স্বাস্থ্যবিষয়ক নতুন বিভাগ চালু করেছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। এই বিভাগ চিকিৎসা গবেষণা ও রোগীদের চিকিৎসায় সহায়তায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 11:59 AM
Updated : 25 Sept 2017, 11:59 AM

মেশিন লার্নিং আর ক্লাউড কম্পিউটিংয়ের মতো প্রযুক্তি ব্যবহার করে ‘স্বাস্থ্য সুরক্ষা উন্নত’ করতে নিজেদের করা প্রতিশ্রুতির অংশ হিসেবে এই বিভাগ চালু করেছে মাইক্রোসফট, রোববার ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়।

মাইক্রোসফট এই বিভাগে ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টার-এর সাবেক জনস্বাস্থ্য তথ্য বিষয়ের অধ্যাপক ইয়েন বুক্যান-কে গবেষক হিসেবে নিয়োগ দিয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।  

ইয়েন বুক্যান বলেন, “এই দলের গবেষণায় প্রত্যাশা করতে সক্ষম বিশ্লেষণাধর্মী টুল ও ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য ব্যবস্থা বানানো অন্তর্ভূক্ত হতে পারে।” এক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের কথাও জানান তিনি।

এই গবেষণায় বিভিন্ন ব্যবস্থা পর্যবেক্ষণের কথাও বলা হয়েছে। এর মাধ্যমে রোগীদের হাসপাতালের বাইরে থাকতে সহায়তা করা হবে ও বিভিন্ন সমস্যার বিষয়ে যথাযথ সময়ে সতর্ক করা হবে। নতুন এই বিভাগ ডায়াবেটিস-এর মতো রোগ নিয়েও গবেষণা করবে।