উবার সমর্থনে ছয় লক্ষাধিক লন্ডনবাসী

যুক্তরাজ্যের লন্ডনে উবার-এর সমর্থনে চলা এক পিটিশনে স্বাক্ষর করেছেন ৬,৩৪,০০০ জনেরও বেশি মানুষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 02:00 PM
Updated : 24 Sept 2017, 02:00 PM

লন্ডনের পরিবহন কর্তৃপক্ষ ট্রান্সপোর্ট অফ লন্ডন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করার পর শুক্রবার “সেইভ ইয়োর উবার ইন লন্ডন” শিরোনামে এই পিটিশন চালু করে উবার। লন্ডন উবারের মহাব্যবস্থাপক টম এলভিজ এই পিটিশন শুরু করেন। এটি লন্ডনের মেয়র সাদিক খান-এর কাছে পাঠানো হবে বলে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

লন্ডনে উবার গ্রাহকদের কাছে ইমেইল করা ওই পিটিশনে বলা হয়, “৪০ হাজার চালকের জীবনযাপন আর লাখ লাখ লন্ডনবাসী গ্রাহকের পছন্দ রক্ষায়- লন্ডনে উবার নিষিদ্ধ করার এই সিদ্ধান্ত তুলে নিতে মেয়রকে অনুরোধে এই পিটিশন স্বাক্ষর করুন।”

এতে আরও বলা হয়, “রাজধানী থেকে আমাদের অ্যাপ নিষিদ্ধ করতে চাওয়ার মাধ্যমে, ট্রান্সপোর্ট ফর লন্ডন আর মেয়র অল্প কিছু মানুষকে সমর্থন দিচ্ছেন যারা গ্রাহক পছন্দ সীমাবদ্ধ করে দিতে চায়। যদি এই সিদ্ধান্ত রয়ে যায়, তাহলে তা ৪০ হাজারেরও বেশি লাইসেন্সপ্রাপ্ত চালককে কর্মহীন করে দেবে ও লাখ লাখ লন্ডনবাসীকে সুবিধাজনক ও সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা থেকে বঞ্চিত করবে।”

শুক্রবার এক প্রতিবেদনে বলা হয়, লন্ডনে উবারের লাইসেন্সের মেয়াদ চলতি মাসের শেষেই শেষ হয়ে যাবে। তবে উবার কর্তৃপক্ষ ট্রান্সপোর্ট অথরিটির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবে এবং তার নিষ্পত্তির আগ পর্যন্ত লন্ডনে উবারের ট্যাক্সি সেবা চালাতে কোনো বাধা নেই। লন্ডনের এমন সিদ্ধান্তে ইতোমধ্যেই এর বিরোধিতা করতে জোরালো অবস্থান নিয়েছে উবার। প্রতিষ্ঠানটি জানায়, “এই সিদ্ধান্ত আপনাকে শহরে যাতায়াতের ক্ষেত্রে সুবিধাজনক পথ থেকে বঞ্চিত করবে এবং লাইসেন্সধারী ৪০ হাজার চালক যারা আমাদের অ্যাপের ওপর নির্ভর করে তাদেরকেও বঞ্চিত করবে।”

কর্মীদেরকে ইমেইলে উবার প্রধান দারা খোসরোশাহি বলেন, “তিনি লন্ডনের অবস্থা নিয়ে হতাশ এবং উবারকে নিয়ে লন্ডন যা বলেছে তা সত্য বলে তিনি বিশ্বাস করেন না।”