যুক্তরাজ্যের অনুরোধ প্রত্যাখ্যান হোয়াটসঅ্যাপের

এনক্রিপ্টেড বার্তা দিতে যুক্তরাজ্যের অনুরোধ প্রত্যাখ্যান করেছে হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 12:21 PM
Updated : 20 Sept 2017, 12:21 PM

সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যে বেশ কয়েক সন্ত্রাসী হামলার পর চ্যাটিং অ্যাপটির কাছে ডেটা চেয়ে অনুরোধ করে দেশটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

নিরাপত্তাবিষয়ক এক সূত্রের বরাতে মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক স্কাই নিউজ জানায়, সন্ত্রাসীদের এনক্রিপ্টেড কথোপকথনে প্রবেশ করতে না পারায় নিরাপত্তা সেবায় একটি “ব্ল্যাক হোল” তৈরি হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, “সন্ত্রাসীরা এনক্রিপ্টেড অ্যাপের নিয়মিত ব্যবহারকারী বিশেষ করে হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রাম-এর। বর্তমানে তাদের কথোপকথনে প্রবেশ করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। যখন আমরা তা পারছি না তখন এটি তদন্তকারীদের জন্য একটি ব্ল্যাক হোল তৈরি করছে।”

হোয়াটসঅ্যাপ-এর পক্ষ থে বলা হয়, তারা তথ্য দিতে পারবে না কারণ তারা নিজেরাই সেগুলো সংগ্রহ করে না।

“বিশ্বজুড়ে মানুষকে নিরাপদ রাখতে আইন প্রণয়নকারী সংস্থাগুলো যে কাজ করছে তারা একে সাধুবাদ জানায়। প্রযোজ্য আইন ও রীতি অনুযায়ী তারা আইন প্রণয়নকারী সংস্থাগুলোর অনুরোধ যত্নসহকারে পর্যালোচনা, যাচাই ও সাড়া দিতে আমরা প্রস্তুত।” --বলেছে হোয়াটসঅ্যাপ।

যুক্তরাজ্যের ওয়েস্টমিনিস্টার, ম্যানচেস্টার ও লন্ডন ব্রিজ-এ হামলার আগে হামলাকারীরা এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ ব্যবহার করেছে বলে প্রতিবেদনে বলা হয়। হামলার সন্দেহভাজন এক ব্যক্তির ডিভাইসগুলো উদ্ধার করে তা তদন্ত করেছে গোয়েন্দা সংস্থাগুলো।

হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম এবং অ্যাপল আইমেসেজ-এর মতো অ্যাপগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করে থাকে। এতে বার্তা পাঠানো হলে তা তাদের স্মার্টফোনেই অ্যাপে কোড দিয়ে মজুদ করা হয়।