সৌদি আরবে আল জাজিরা বন্ধ করলো স্ন্যাপচ্যাট

সৌদি আরবে আল জাজিরা’র কনটেন্ট ব্লক করেছে স্ন্যাপচ্যাট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 11:14 AM
Updated : 18 Sept 2017, 11:14 AM

ছবি শেয়ারিং ও চ্যাটিং অ্যাপটির পক্ষ থেকে জানানো হয়, সৌদি কর্তৃপক্ষ কাতারভিত্তিক আল জাজিরা’র `ডিস্কভার পাবলিশার চ্যানেল’ সরাতে বলেছে। স্থানীয় আইন ভঙ্গ করার কারণে এটি বন্ধ করতে বলা হয়েছে, বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বর্তমানে সৌদি আরব, বাহরাইন, মিশর এবং সুংযুক্ত আরব আমিরাত-এর সঙ্গে দ্বন্দ্ব চলছে কাতারের। সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগে চলতি বছরের শুরুতে কাতারের সঙ্গে বন্ধন ছিন্ন করে এই চার দেশ।

মানবাধিকার দল ও স্বতন্ত্র মিডিয়া আইনজীবীদের মতে সৌদি আরব হলো বিশ্বের সবচেয়ে নিয়ন্ত্রিত মিডিয়া পরিবেশের দেশগুলোর একটি।

একটি নির্দিষ্ট বিষয়ে আল জাজিরা’র প্রতি অসন্তোষও রয়েছে সৌদি আরবের। এক পর্যায়ে এটি পুরোপুরি বন্ধ করতে কাতার সরকারের কাছে দাবিও করেছে তারা।

এর আগে কাতারের সঙ্গে নিষেধাজ্ঞা তুলে নিতে সৌদি আরবের পক্ষ থেকে যে ১৩টি শর্ত দেওয়া হয় তার মধ্যে অন্যতম ছিল আল জাজিরা বন্ধের দাবি। পরবর্তীতে অবশ্য শর্তগুলো উঠিয়ে নেওয়া হয়।

মধ্যপ্রাচ্যের দেশ হিসেবে সৌদি আরব-কে সবচেয়ে বড় সামাজিক যোগযোগ মাধ্যম বাজার বলা হয়। দেশটিতে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়তে থাকায় সামাজিক যোগাযোগ মাধ্যমের বাজারও বেড়েছে।

অন্য অনেক বাজারের চেয়ে সৌদির স্থানীয় আইন বেশী নিয়ন্ত্রিত হওয়ায় কিছুটা অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়েছে মার্কিন স্ন্যাপ।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানের মুখপাত্র বলেন, “যে দেশগুলোতে আমরা ব্যবসা করি সেখানে আমরা স্থানীয় আইন মেনে চলার চেষ্টা করি।”