পাঁচশ’ কোটিতে স্ল্যাক

নতুন ফান্ডিং রাউন্ডে ২৫ কোটি মার্কিন ডলার তুলেছে সফটওয়্যার স্টার্টআপ স্ল্যাক টেকনোলজিস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 11:12 AM
Updated : 18 Sept 2017, 11:12 AM

এই ফান্ডিং রাউন্ডে নেতৃত্ব দিয়েছে সফটব্যাংক। সফটব্যাংক-এর ভিশন ফান্ড-এর সঙ্গে অ্যাসেল এবং অন্যান্য বিনিয়োগকারীর সহয়তায় এই তহবিল পেয়েছে স্ল্যাক। এই নিয়ে প্রতিষ্ঠানের সংগ্রহ করা মোট তহবিলের পরিমাণ হলো ৮৪ কোটি ১০ লাখ মার্কিন ডলার। এক ইমেইল বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে এন্টারপ্রাইজ মেসেজিং অপারেটর।

নতুন তহবিল নিয়ে স্ল্যাক-এর বাজারমূল্য দাঁড়িয়েছে ৫১০ কোটি মার্কিন ডলার, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

স্ল্যাক-এর প্রধান নির্বাহী স্টুয়ার্ট বাটারফিল্ড বলেন, “এই তহবিল এমন পুঁজির ব্যবস্থা করেছে যা স্ল্যাক-কে নগদ অর্থ উৎপাদন করতে সহায়তা করবে এবং বাইরের অর্থায়নের ওপর নির্ভরশীলতা কমাবে।”

চলতি বছরের জুলাইতে প্রতিষ্ঠানের এক সূত্র রয়টার্স-কে জানায় সফটব্যাংক-এর নেতৃত্বে নতুন ফান্ডিং রাউন্ডে ২৫ কোটি মার্কিন ডলার তোলার চেষ্টা করছে স্ল্যাক।

প্রতিষ্ঠানের এই ফান্ডিং রাউন্ড সাম্প্রতিক সময়ে প্রযুক্তি স্টার্টাআপ প্রতিষ্ঠানগুলোতে ১০ কোটির বেশি মার্কিন ডলারের তহবিল দেওয়ার যে প্রথা চালু হয়েছে সেটিরই প্রতিফলন। বছরের দ্বিতীয় প্রান্তিকে ৩৪টি ভেনচার ক্যাপিটাল ১০ কোটি বা তার বেশি মার্কিন ডলারের চুক্তি করেছে, যা প্রথম প্রান্তিকের ১২টি প্রতিষ্ঠানের এমন আর্থিক লেনদেনের তিনগুণ।

দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানগুলোতে ১৫৭০ কোটি ডলার বিনিয়োগ করছে ভেনচার ক্যাপিটালিস্টরা, যা আগের প্রান্তিকের চেয়ে ২৭ শতাংশ বেশি।