ভেভো হ্যাকড, তারকাদের তথ্য ফাঁস

বহুজাতিক ভিডিও হোস্টিং সেবাদাতা প্রতিষ্ঠান ভেভো’র সার্ভার হ্যাকিংয়ের পর প্রতিষ্ঠানটির এক প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করেছিলেন হ্যাকাররা। কিন্তু ওই প্রতিনিধির জবাবে বিরক্ত হয়ে তারা তাদের সাইটে ভেভো সার্ভার থেকে নেওয়া ৩.২ টেরাবাইট ডেটা ফাঁস করে দেয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2017, 12:46 PM
Updated : 17 Sept 2017, 12:46 PM

এ ডেটার মধ্যে টেইলর সুইফট, আরিয়ানা গ্রান্দে, ওয়ান ডিরেকশন ও ইউটু সহ ৯০ জন শিল্পী ও ব্যান্ডের গোপনীয় তথ্য রয়েছে, খবর আইএএনএস-এর।   

লিংকডইন-এ ভেভো’র একজন কর্মী ‘অপমানসূচক আচরণ’ করায় হ্যাকার গ্রুপ আওয়ারমাইন ডেটা ফাঁস করে দেয়। শনিবার মার্কিন সাইট ভার্জ-এর এক প্রতিবেদনে বলা হয়, “আওয়ারমাইন-এর পোস্ট করা একটি স্ক্রিনশট অনুযায়ী, হ্যাকারদলটি ডেটা লঙ্ঘনের খবর নিয়ে একজন ভেভো প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে।”  ওই প্রতিনিধির জবাবে বিরক্ত হয়ে আওয়ারমাইন তাদের ওয়েবসাইটে ভেভো সার্ভারের ৩.১ টেরাবাইট ডেটা ফাঁস করে দেয়। তারকাদের ডেটা ছাড়াও এতে সামাজিক মাধ্যমে কৌশল ও অফিসের সতর্ক সংকেত ব্যবস্থা বন্ধ করে দেওয়ার নির্দেশনাও ছিল। 

পরবর্তীতে “ভেভো’র অনুরোধে” এই ডেটাগুলো সরিয়ে ফেলে হ্যাকাররা। 

ভেভো’র একজন মুখপাত্র বলেন, “লিংকডইন-এ একটি জালিয়াতির কবলে পড়ে ভেভো ডেটা লঙ্ঘনের মুখোমুখি হয়েছে বলে আমরা নিশ্চিত করতে পারি। আমরা এই বিষয়টি শনাক্ত করেছি ও এ নিয়ে বিস্তারিত জানতে তদন্ত শুরু করেছি।”