২০১৮ এর আগে আইফোন X কেনা কষ্টসাধ্য

২০১৮ সালের আগে নতুন আইফোন X কেনা কষ্টসাধ্য হবে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষক মিং-চি কুয়ো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2017, 12:29 PM
Updated : 17 Sept 2017, 12:29 PM

১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত অ্যাপল ইভেন্টে আইফোন ৮ ও আইফোন ৮ প্লাস-এর সঙ্গে আইফোন X উন্মোচন করেছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। ২২ সেপ্টেম্বর থেকে আইফোন ৮ ও ৮ প্লাস বাজারে ছাড়ার কথা থাকলেও আইফোন X-এর প্রি-অর্ডার শুরু হচ্ছে ২৭ অক্টোবর থেকে।

প্রি-অর্ডারের পর চলতি বছরের নভেম্বরে আইফোন X হাতে পাবেন গ্রাহক। কিন্তু কুয়ো’র ধারণা ২০১৮ সালের আগে ডিভাইসটি কেনা সহজ হবে না। নতুন আইফোনের চাহিদা অনেক বাড়বে বলে ধারণা করছেন তিনি। গ্রাহকের বাড়তি চাহিদা মেটাতে হিমশিম খেতে পারে অ্যাপল। অন্তত প্রাথমিক পর্যায়ে আইফোন হাতে পেতে বেশি সময় অপেক্ষা করতে হতে পারে গ্রাহককে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

কুয়ো বলেন, “আমরা বিশ্বাস করি পুরো পর্দার নকশা ও ফেসিয়াল রিকগনিশন আইফোন X-এ পরিবর্তনের জন্য গ্রাহকের চাহিদা বাড়াবে। ২০১৮ পর্যন্ত চাহিদার সঙ্গে সরবরাহ মিলবে না।”

কুয়ো আরও বলেন, চলতি অর্থবছরে চার কোটি আইফোন X সরবরাহ করবে অ্যাপল। আর ২০১৮ সালের বাদবাকী সময়ে আরও নয় কোটি আইফোন X সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।

আর নতুন আইফোন টেন -এর দাম শুরু হচ্ছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। ২৭ অক্টোবর অর্ডার নেওয়া শুরু করে সরবরাহ করা হবে ৩ নভেম্বর থেকে।

আইফোন-৮ এ বেশি বাহ্যিক পরিবর্তন দেখা না গেলেও আইফোন X দিয়ে আবারও স্মার্টফোনে বৈপ্লবিক পরিবর্তন আনার চেষ্টা করেছে অ্যাপল। এটিকে ভবিষ্যত প্রজন্মের স্মার্টফোন দাবি করেছে প্রতিষ্ঠানটি। আইফোন X-এর সামনে প্রায় পুরোটা অংশেই পর্দা রাখা হয়েছে। নতুন পর্দার কোণাগুলো গোলাকার করা হয়েছে। আর ওপরে পর্দার কিছুটা অংশ বাদ দিয়ে বসানো হয়েছে ক্যামেরা, লাইট সেন্সর, ইনফ্রারেড ক্যামেরা-সহ আরও বেশ কিছু সেন্সর।

হোম বাটনের সঙ্গে টাচ আইডিও বাদ দেওয়া হয়েছে আইফোন X থেকে। টাচ আইডির শূণ্যতা পূরণ করতে এতে নতুন ফেইস আইডি ফিচার এনেছে অ্যাপল। এর মাধ্যমে ব্যবহারকারী আইফোনের দিকে তাকালেই সেটি আনলক হয়ে যাবে। অন্ধকারেও কাজ করবে এই টাচ আইডি। এমনকি গ্রাহক তার চুলের স্টাইল বা বেশ পরিবর্তন করতে পারলেও তার মুখ শণাক্ত করতে পারবে নতুন ফেইস আইডি।

ফেইস আইডিতে সাফল্য আনতে নিউরাল নেটওয়ার্ক প্রযুক্তি ব্যবহার করেছে অ্যাপল।