নিজেদের 'বিশ্বাসযোগ্য' বলে দাবী ক্যাসপারস্কির

নিজের প্রতিষ্ঠিত সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব রুশ সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে এমন অভিযোগ অস্বীকার করেছেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ইউজিন ক্যাসপারস্কি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2017, 10:22 AM
Updated : 15 Sept 2017, 10:22 AM

বিবিসি-কে ক্যাসপারস্কি বলেন, সরকারি সংস্থাগুলোতে তার পণ্য ব্যবহারে ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞা ‘অসস্তিকর অবস্থা’ সৃষ্টি করেছে। ক্যাসপারস্কি রুশ সরকারের প্রভাবে নিরাপত্তার লঙ্ঘনযোগ্য হয়ে উঠতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

ক্যাসপারস্কি প্রতিষ্ঠাতার দাবি, তিনি যখন মস্কোতে ছিলেন তার প্রতিষ্ঠান রুশ আইন প্রণয়নকারী সংস্থার সঙ্গে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করেছে। কিন্তু সেখানে কোনো ঘনিষ্ঠ বন্ধন ছিল না।

আর্জেন্টিনা থেকে এক ভিডিও পোস্টে তিনি বলেন, “রাশিয়া গুপ্তচর সংস্থাগুলোর সঙ্গে আমাদের শক্ত বন্ধন নিয়ে যা বলা হচ্ছে, তা আসলে সত্য নয়। আমরা বিশ্বের অনেক আইন শৃংখলা রক্ষাকারী সংস্থার সঙ্গে কাজ করেছি- এর আগে যুক্তরাষ্ট্রেও।”

আমেরিকান সুপার চেইন বেস্ট বাই ক্যাসপারস্কি’র পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে। এ নিয়ে ক্যাসপারস্কি জানান এই প্রতিষ্ঠানের সঙ্গে তার ইতিবাচক আলোচনা হয়েছে।

ইউজিন ক্যাসপারস্কি বলেন, তিনি দুই দেশের মাঝে উন্নত সম্পর্ক চান ও আন্তর্জাতিক সহযোগিতার জন্য আহ্বান জানান।

বুধবার হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, মস্কোভিত্তিক ওই সাইবার নিরাপত্তা ফার্মের সঙ্গে রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর যোগাযোগ নিয়ে তারা উদ্বিগ্ন। ফলে ওই কোম্পানির এন্টি-ভাইরাস সফটওয়্যার জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করে তুলতে পারে বলে তারা মনে করছে।

ক্যাসপারস্কি ল্যাব ক্রেমলিনের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ থাকার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। কিন্তু ওই অভিযোগের কারণে যুক্তরষ্ট্রের বেশ কয়েকটি বিপণন সংস্থা ইতোমধ্যে ক্যাসপারস্কির পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে।