ক্যাসপারস্কি’র নিষেধাজ্ঞা দুঃখজনক: রাশিয়া

কম্পিউটার নিরাপত্তা সেবাদাতা রুশ প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব-এর নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার বন্ধে যুক্তরাষ্ট্র সরকারের নেওয়া সিদ্ধান্ত ‘দুঃখজনক’ বলে আখ্যা দিয়েছে রুশ সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2017, 03:24 PM
Updated : 14 Sept 2017, 03:24 PM

যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থাগুলো থেকে এই সফটওয়্যার সরানোর ৯০ দিনের সময়সীমা বেঁধে দেওয়ার আদেশের জবাবে এই বিবৃতি দিল রুশ সরকার, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

বুধবার হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, মস্কোভিত্তিক ওই সাইবার নিরাপত্তা ফার্মের সঙ্গে রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর যোগাযোগ নিয়ে তারা উদ্বিগ্ন। ফলে ওই কোম্পানির এন্টি-ভাইরাস সফটওয়্যার জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করে তুলতে পারে বলে তারা মনে করছে। 

ক্যাসপারস্কি ল্যাব ক্রেমলিনের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ থাকার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। কিন্তু ওই অভিযোগের কারণে যুক্তরষ্ট্রের বেশ কয়েকটি বিপণন সংস্থা ইতোমধ্যে ক্যাসপারস্কির পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে।

ক্যাসপারস্কি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার ডেটা শেয়ারিং আইনের ভুল ব্যাখ্যা করে তাদের বিরুদ্ধে ওই অভিযোগ আনা হচ্ছে। ওই অভিযোগের বিশ্বাসযোগ্য কোনো প্রমাণ এ পর্যন্ত কেউ দেখাতে পারেনি, কারণ তা পুরোপুরি ভিত্তিহীন।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করলেও ক্যাসপারস্কি বলেছে, ওই অভিযোগ যে ভুয়া, তা তারা প্রমাণ করবে।

বিশ্বজুড়ে ৪০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে ক্যাসপারস্কির। তবে যুক্তরাষ্ট্র সরকারের কাছে পণ্য বিক্রির ক্ষেত্রে রাশিয়ার এ কোম্পানি কখনোই খুব বেশি সফল হয়নি।