ওয়াচ সিরিজ ৩ আনলো অ্যাপল

অ্যাপল ওয়াচ সিরিজ ৩ উন্মোচন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। মঙ্গলবার অ্যাপলের নতুন কার্যালয়ের স্টিভ জবস থিয়েটারে তিনটি নতুন আইফোন ও অ্যাপল টিভি ৪কে-এর সঙ্গে ওয়াচ সিরিজ ৩ উন্মোচন করেছে  অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2017, 10:23 AM
Updated : 13 Sept 2017, 10:23 AM

নতুন অ্যাপল ওয়াচের অন্তত একটি সংস্করণে এলটিই সংযোগ যোগ করেছে প্রতিষ্ঠানটি। ফলে অ্যাপল ওয়াচটি সব সময় আইফোনের সঙ্গে সংযুক্ত করার প্রয়োজন পড়বে না। আর এতে সরাসরি অ্যাপল মিউজিক স্ট্রিম করতে পারবেন গ্রাহক।

অ্যাপল ওয়াচ সিরিজ ৩-এর মাধ্যমে ১৯৪০ সালের কমিক বইয়ের প্রযুক্তির প্রতিফলন করেছে তারা। ‘ডিক ট্রেসি’ কমিক কাহিনিতে একজন গোয়েন্দার চরিত্র রয়েছে। ১৯৪৬ সালে এই কমিক চরিত্রটি মন্দ লোকদের ঘায়েল করতে বাহুবন্ধনী থেকে কল করতে পারতেন। এবার নতুন অ্যাপল ওয়াচেও সে সুবিধা যোগ করা হয়েছে, বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

ছবি- রয়টার্স

উন্মোচনকালে প্রতিষ্ঠানের প্রধান পরিচালন কর্মকর্তা জেফ উইলিয়ামস বলেন, “প্রথম থেকেই এটি আমাদের লক্ষ্য ছিল। এখন আপনি শুধু ঘড়ি নিয়েই দৌড়াতে যেতে পারবেন এবং এখনও সংযুক্ত থাকতে পারবেন। এটা ভালো যে আপনাকে দরকারে পাওয়া যাবে।”

২০১৪ সাল থেকেই মোবাইল মোবাইল ডেটা সংযোগসহ স্মার্টওয়াচ বিক্রি করে আসছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং। কিন্তু প্রথম দিককার ডিভাইসগুলো আকারে মোটা এবং এর ব্যাটারির স্থায়িত্বকাল কম ছিল। আর এই স্মার্টওয়াচগুলোতে ভিন্ন মোবাইল নাম্বার ব্যবহার করতে হয় গ্রাহককে।

অন্যদিকে অ্যাপলের দাবি নতুন সিরিজ একবার পূর্ণ চার্জে ১৮ ঘন্টা পর্যন্ত ব্যবহার করা যাবে। আর সিরিজ ২ ওয়াচের চেয়ে এটি মাত্র ২ মিলিমিটার পুরু। তবে, নিজের আইফোন ও অ্যাপল ওয়াচে একই নাম্বার ব্যবহার করতে পারবেন গ্রাহক। এখনও ডিভাইসটি প্রথমবার সেটআপ করতে আইফোন দরকার হবে বলে জানানো হয়েছে।

ছবি- রয়টার্স

মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল চারটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান তাদের ওয়াচ সেবা দেবে। এ জন্য মাসিক বাড়তি ১০ ডলার মূল্য নেবে এটিঅ্যান্ডটি এবং টি-মোবাইল।

বিশ্লেষকদের ধারণা নতুন সংযোগ অ্যাপল ওয়াচের বিক্রি বাড়াবে।

নতুন সিরিজ ৩ অ্যাপল ওয়াচের মূল্য শুরু হচ্ছে ৩৯৯ মার্কিন ডলার থেকে। আগের সিরিজ ২-এর মুল্য এখন ৩২৯ ডলার।