ভাঁজ করা যাবে গ্যালাক্সি নোট

ভাঁজ করা যাবে এমন একটি ডিভাইস ২০১৮ সালে উন্মোচনের কথা জানিয়েছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 12:16 PM
Updated : 12 Sept 2017, 12:16 PM

ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ গ্যালাক্সি নোট সিরিজের আওতায় নতুন ডিভাইসটি উন্মোচন করা হতে পারে। ডিভাইসটির পর্দা ভাঁজ করা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক মার্কিন সাইট ভার্জ।

দক্ষিণ কোরিয়ায় এক সংবাদ সম্মেলনে স্যামসাং মোবাইল ব্যবসার প্রেসিডেন্ট ডংজিন কো বলেন, “এখনও কিছু বাধা রয়েছে এবং সেগুলো সমাধান করা না হলে উন্মোচনের তারিখ পেছানো হতে পারে।”

এটি স্পষ্ট যে এখনও পর্দা ভাঁজ করে রাখার প্রযুক্তি নিখুঁত করার চেষ্টা করছে স্যামসাং। অন্যদিকে ইনফিনিটি ডিসপ্লেযুক্ত প্রতিষ্ঠানের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলো জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে।

“আমরা যখন সমস্যাগুলোর সমাধান করতে পারবো, এটা নিশ্চিত যে (এর পরপরই) আমরা পণ্যটি উন্মোচন করবো,” বলেন কো।

তিনি আরও বলেন, “আমরা কিছু সমস্যার গভীরে পৌঁছানোর চেষ্টা করছি যেগুলো অবশ্যই সমাধান করতে হবে। কারণ আমরা শুধু কয়েকটি ডিভাইস তৈরি করে, বিক্রি করে ইতি টানতে  চাই না। আমরা শুনতে চাই স্যামসাং খুব ভালো একটি পণ্য তৈরি করেছে। আমাদের রোডম্যাপে একটি ভাঁজ করার মতো পর্দা প্রযুক্তি আনার পরিকল্পনা রয়েছে।”

ভাঁজ করার মতো ডিভাইস নিয়ে এবারই প্রথম জনসমক্ষে কথা বলেছে স্যামসাং। কয়েকটি ডুয়াল-স্ক্রিন স্মার্টফোন তৈরির কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি। দুইটি ওলেড পর্দা একটি হিঞ্জের সঙ্গে যুক্ত থাকবে এতে। এ বছরই ডিভাইসগুলোর মাধ্যমে ভাঁজ করা যাবে এমন ডিভাইসের প্রতিশ্রুতি ও সামর্থ্য পরীক্ষা করবে প্রতিষ্ঠানটি।

২০১২ সালে প্রথম ইয়োম নামে একটি অ্যামোলেড পর্দার প্রটোটাইপ উন্মোচন করে স্যামসাং।

শুধু স্যামসাং নয়, অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। ২০১৬ এরকম একটি প্রটোটাইপ ফোন উন্মোচন করেছে লেনোভো, যা গ্রাহকের কব্জির চারিদিকে ভাঁজ করে রাখা যায়। একই সঙ্গে একটি ট্যাবলেটের প্রটোটাইপও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি যা অর্ধেক ভাঁজ করা যায়।