১২ লাখ ইউরো জরিমানার মুখে ফেইসবুক

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুককে ১২ লাখ ইউরো জরিমানা করেছে স্পেনের ডেটা সুরক্ষা পর্যবেক্ষকরা। কীভাবে ব্যবহার করা হবে তা না জানিয়েই স্প্যানিশ গ্রাহকদের কাছ থেকে তথ্য সংগ্রহের তিনটি ঘটনায় এই জরিমানার মুখে পরেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 12:13 PM
Updated : 12 Sept 2017, 12:13 PM

রাজনীতিকেন্দ্রিক মার্কিন প্রকাশনা পলিটিকো-এর প্রধান রাজনৈতিক সংবাদদাতা মার্ক স্কট-এর তথ্য মতে, ফরাসী, জার্মান ও ডাচ সরকারও ফেইসবুক কীভাবে দেশগুলোর নাগরিকদের ডেটা সংরক্ষণ ও ব্যবহার করে তা খতিয়ে দেখছে। 

স্প্যানিশ ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ বলেছে, ফেইসবুকের প্রাইভেসি নীতিমালায় ‘অনির্দিষ্ট ও অস্পষ্ট শব্দ’ রয়েছে আর তা গ্রাহকের ডেটা সংগ্রহের অনুমতি নিতে যথেষ্ট নয়।

ফেইসবুক এই আদেশের বিরুদ্ধে আপিল করতে পারে বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট দ্য নেক্সট ওয়েব-এর প্রতিবেদনে। এর আগে বেলজিয়ামের একই রকম একট রায় আপিল করে ঘুরিয়ে দিয়েছিল প্রতিষ্ঠানটি। সেক্ষেত্রে প্রতিষ্ঠানটির যুক্তি ছিল তাদের মূল ভিত্তি হচ্ছে আয়ারল্যান্ডে, তাই আইরিশ আইন মেনে চলাটাই মূল বিষয়।

জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন বা জিডিপিআর নীতিমালা আসার আগেই এই রায় হয়ে যাওয়ায় প্রতিষ্ঠানটি কড়া আইনের মুখে পড়া থেকে বেঁচে গেল, এমনটাই বলা হয়েছে প্রতিবেদনটিতে। এই আইন হয়ে গেলে প্রতিষ্ঠানটিকে তাদের বার্ষিক আয়ের একটি শতাংশ জরিমানা হিসেবে দিতে হত।