নতুন আইফোনের জন্য এখনই ‘লাইনে’ আগ্রহীরা!

আজ বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সেপ্টেম্বর ইভেন্ট। আইফোনের দশবছরপূর্তি হচ্ছে এ বছর, আর অ্যাপল এই অনুষ্ঠানেই নতুন আইফোন উন্মোচন করতে যাচ্ছে বলেই বাজারে জোর গুঞ্জন রয়েছে। পাওয়া যাচ্ছে ‘ফাঁস হওয়া’ নানা তথ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 12:06 PM
Updated : 12 Sept 2017, 12:06 PM

নতুন আইফোন নিয়ে অ্যাপলের পক্ষ থেকে এখনও কোনো ঘোষণা দেওয়া না হলেও ইতোমধ্যে এর জন্য লাইনে দাঁড়ানো শুরু করে দিয়েছেন আগ্রহী গ্রাহকরা, এমন খবর  প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

অস্ট্রেলিয়ায় নতুন আইফোনের জন্য আগ্রহীদের এই লাইন প্রথম লিউক হোপওয়েল নামের এক সাংবাদিকের নজরে আসে বলে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে। তিনি মাইক্রোব্লগিং সাইট টুইটারে একটি ছবি পোস্ট করেন। এই ঘটনার সম্পর্কে এমন একজন এই ছবি সত্য ও এটি ওই সময়ই তোলা বলে নিশ্চিত করেছেন।

বিভিন্ন প্রতিবেদনের খবরে বলা হচ্ছে, নতুন আইফোনের সরবরাহ অত্যন্ত কম হতে পারে। যদি তা সত্য হয়, তবে এখনই লাইনে দাঁড়িয়ে দাঁড়ানোই সর্বোত্তম উপায় হতে পারে।

এই ইভেন্টে নতুন তিনটি আইফোন উন্মোচনের গুঞ্জন পাওয়া যাচ্ছে। শুরুতে ধারণা করা হচ্ছিল আইফোন ৭ ও ৭ প্লাস-এর উন্নত সংস্করণ ৭এস ও ৭এস প্লাস-এর সঙ্গে আইফোন ৮ উন্মোচন করবে অ্যাপল। এরপর ফাঁস হওয়া তথ্য থেকে বলা হয় নামকরণের ক্ষেত্রে প্রচলিত রীতির বাইরে যেতে পারে প্রতিষ্ঠানটি। এবারে ‘এস’ সিরিজ বাদ দিয়ে নতুন আইফোনের নাম বলা হচ্ছে আইফোন ৮ ও ৮ প্লাস। এর সঙ্গে ‘আইফোন এক্স’ নামে আরেকটি আইফোন উন্মোচন করতে পারে প্রতিষ্ঠানটি।

আইফোনের ফাঁস হওয়া অপারেটিং সিস্টেম আইওএস ১১-এ দেখা গেছে একটি আইফোনে হোম বাটন সরিয়ে পর্দার জায়গা বাড়ানো হয়েছে। আর টাচ আইডি’র পরিবর্তে ‘ফেসিয়াল রিকগনিশন’ ব্যবহার করা হবে এতে।

আইওএস-এর এক ফার্মওয়্যার ডেভেলপার বলেন, এই ডিভাইসটির নাম হবে আইফোন এক্স। এর আগে এমনও গুজব শোনা গেছে নতুন ডিভাইসের নাম হবে আইফোন ফেরারি।

আইফোন ৮ বা ৮ প্লাসের দাম নিয়ে কোনো তথ্য পাওয়া না গেলেও আইফোন এক্স-এর মূল্য এক হাজার মার্কিন ডলারের বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। বলা হচ্ছে নতুন আইফোনে বেশি রেজুলিউশানের ওলেড পর্দা ব্যবহার করবে অ্যাপল। উন্নত টাচস্ক্রিন প্রযুক্তির সঙ্গে তারবিহীন চার্জিং সুবিধা থাকবে আইফোনটিতে।